মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

অসহযোগ আন্দোলনের প্রথম দিনেই রক্তে ভাসলো দেশ, নিহত ৯

রায়হান রাজীব | প্রকাশিত: ৪ আগষ্ট ২০২৪, ১৪:৪৭

ছবি: সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা সরকার পতনের এক দফা কর্মসূচিতে সারাদেশ উত্তাল হয়ে উঠেছে। সর্বাত্মক অসহযোগ আন্দোলনের প্রথম দিনেই রক্তে ভাসলো দেশ।  জেলায় আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা। এ সময় আওয়ামী লীগের নেতাকর্মী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে মুন্সীগঞ্জে ২ জন, রংপুরে ২ জন এবং বগুড়ায় ২ জন, মাগুরায় একজন, কুমিল্লায় একজন এবং কিশোরগঞ্জে একজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এ ছাড়া আহত হয়েছেন দুই শতাধিক।

মুন্সীগঞ্জ: ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে মুন্সীগঞ্জ। সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে দুইজন নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছেন মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক আবু হেনা জামাল। এছাড়া অন্তত ১০ জন গুলিবিদ্ধের খবর পাওয়া গেছে।

রংপুর ব্যুরো: রংপুর আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগের সঙ্গে সাধারণ ছাত্রদের দফায় দফায় সংঘর্ষ চলছে। এ ঘটনায় সাংবাদিকসহ অর্ধশতাধিক আহত হয়েছেন। অন্যদিকে দুইজন নিহতের খবর পাওয়া গেলেও নির্ভরযোগ্য সূত্র থেকে বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি। 

প্রত্যক্ষদর্শীরা জানান, রংপুর নগরীতে সকাল ১০টা থেকেই সাধারণ ছাত্ররা লাঠিসোটা নিয়ে রংপুর টাউনহলে জমায়েত হতে থাকে। এদিকে দুপুর ১১টার দিকে নগরীর জাহাজ কোম্পানি মোড় সংলগ্ন দলীয় অফিস থেকে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের প্রায় ১০০০ নেতাকর্মী টাউনহলের দিকে অগ্রসর হলে সংঘর্ষ শুরু হয়। 

মাগুরা: মাগুরায় পুলিশ ও আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষে জেলা ছাত্রদলের জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক মেহেদী হাসান (রাব্বি) নিহত হয়েছেন। তার বাড়ি পৌরসভার পারনান্দুয়ালী এলাকায়। বেলা সাড়ে ১১টার দিকে পারনান্দুয়ালী এলাকায় সংঘর্ষে গুলিবিদ্ধ হন তিনি। মাগুরা ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের পরিচালক মহসিন উদ্দিন জানান, দুপুর আনুমানিক ১২টার সময় গুলিবিদ্ধ অবস্থায় ওই যুবককে হাসপাতালে আনা হয়। চিকিৎসাধীন অবস্থায় সাড়ে ১২টার দিকে তিনি মারা যান। তার শরীরে গুলির চিহ্ন রয়েছে। তিনি জানান, এ পর্যন্ত অন্তত ১০ জন আহত অবস্থায় হাসপাতালে এসেছেন।

রাজশাহী: রাজশাহীতে সরকার পদত্যাগের এক দফা দাবিতে রুয়েট গেইটের সামনে জড়ো হতে শুরু করেছেন রাজশাহী নগরীর বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। এ সময় রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রুয়েটের শিক্ষকরাও একাত্মতা পোষণ করে এ বিক্ষোভ সমাবেশে যোগ দেন।

খুলনা: জেলা ও মহানগর আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় পুড়িয়ে দিয়েছেন আন্দোলনকারীরা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে একদফা দাবিতে অসহযোগ আন্দোলনকারীরা এই আগুন দেয়। আজ রবিবার বেলা সাড়ে ১১টার দিকে জেলার শঙ্খমার্কেট এলাকায় ক্ষমতাসীন দলের জেলা কার্যালয়টিতে আগুন দেওয়ার ঘটনা ঘটে। এ সময় আওয়ামী লীগ কার্যালয়ের সামনে অল্প কয়েকজন নেতাকর্মী সেখানে থাকলেও আন্দোলনকারীদের ধাওয়ায় তারা চলে যান।

বরিশাল: বরিশালে পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীমের বাড়িতে আগুন দিয়েছে আন্দোলনকারীরা।  আজ রবিবার বেলা সাড়ে ১১টার দিকে নগরের ১৫ নম্বর ওয়ার্ডের নিউ সার্কুলার রোডের বাসায় এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, আন্দোলনকারীরা মিছিল নিয়ে প্রতিমন্ত্রীর বাসায় হামলা চালায়। এ সময় বাসার সামনে থাকা অর্ধশত মোটরসাইকেল পুড়িয়ে দেওয়া হয়। পরে প্রতিমন্ত্রীর বাড়িতে আগুন দেওয়া হয়।  

কিশোরগঞ্জ : জেলা শহর দখলে নিয়েছে আন্দোলনকারীরা। এসময় জেলা আওয়ামী লীগের অফিসে আগুন দিয়েছে তারা। বেলা সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে। এসময় তারা রাস্তায় ও মোটরসাইকেলে আগুন দিয়েছে তারা।

রংপুর: এক দফা দাবি আদায়ে প্রকম্পিত হয়ে উঠছে রংপুরের রাজপথ। সকাল থেকে রংপুর টাউন হলের সামনে সমবেত হতে থাকেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ সাধারণ মানুষ। এসময় আন্দোলনকারীরা প্রধান সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। শহরের দোকানপাট, শপিং মল বন্ধ রয়েছে। সীমিত আকারে রিকশা, অটোরিকশা চলাচল করছে। ধীরে ধীরে সমাবেশ স্থলে উপস্থিতি বাড়ছে। বিভিন্ন এলাকা থেকে দলে দলে ছাত্র-জনতা সমাবেশ স্থলে উপস্থিত হচ্ছেন।

পটুয়াখালী: সকাল ১০টার পর থেকেই কুয়াকাটা-ঢাকা মহাসড়কের পটুয়াখালী চৌরাস্তায় অবস্থান নিয়ে মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ করে অবস্থান নিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতাকর্মীসহ সাধারণ শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।

এদিকে শহরের বিভিন্ন এলাকায় আওয়ামী লীগের নেতাকর্মীরাও জড়ো হচ্ছেন। গুরুত্বপূর্ণ এলাকায় পুলিশ, র্যাবের পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থানে রয়েছে।

রাজবাড়ী : এক দফা দাবি বাস্তবায়নের লক্ষে রাজবাড়ীতে বৈষম্য বিরোধী আন্দোলনরত শিক্ষার্থীরা রাস্তা ও দেওয়াল লিখন কর্মসূচি পালন করেছে। সকাল ৭টার দিকে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা জেলা শহরের পান্না চত্বর এলাকার রাস্তা ও দেওয়ালে রঙ-তুলি দিয়ে বিভিন্ন স্লোগান লিখে এই কর্মসূচি পালন করে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): এক দফা আদায়ে ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নিয়েছে জাবি শিক্ষার্থীরা। বেলা ১১টা থেকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনারে সমবেত হয়। পরে সেখান থেকে একটি মিছিল নিয়ে ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নেন শিক্ষার্থীরা। অবস্থান কর্মসূচীতে বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী স্কুল, কলেজ ও অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও অংশ নেয়।

ফেনী: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মহিপাল এলাকায় আন্দোলনকারী শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেন। এসময় পুলিশকে লক্ষ্য করে ভুয়া ভুয়া স্লোগান দিতে থাকে। এ এলাকায় বিপুল সংখ্যক বিজিবি, র্যাব ও পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত রয়েছে।

গাজীপুর: সকাল সাড়ে ১০টায় কালিয়াকৈর উপজেলার সফিপুর বাজার থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শত শত শিক্ষার্থী চন্দ্রা মোড় এলাকায় যায় এবং মহাসড়কে অবরোধ করে। পরে চন্দ্রা ত্রিমোড় এলাকায় উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে আগুন দেয় আন্দোলনকারীরা। এসময় আওয়ামী লীগের নেতাকর্মীরা চন্দ্রা দলীয় কার্যালয়ে সামনে অবস্থান করলে তাদের ধাওয়া করে।

নীলফামারী: নীলফামারীতে বৈষম্যবিরোধী শিক্ষার্থী ও পুলিশ মুখোমুখি অবস্থানে রয়েছে । বিক্ষোভ চলায় শহরজুড়ে থমথমে অবস্থা বিরাজ করছে। সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তানভিরুল ইসলাম বলেন, বিক্ষোভে যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে তা নিশ্চিতে পুলিশ শক্ত অবস্থানে রয়েছে।

রাঙ্গামাটি: এক দফা দাবিতে রাঙ্গামাটিতে সাধারণ শিক্ষার্থীরা অবস্থান নিলে ছাত্রলীগ তাদের ধাওয়া করে। এসময় বেশ কয়েকজন আহত হন। রাঙ্গামাটির সদর হাসপাতালে তিনজন আহত হয়ে ভর্তি রয়েছেন বলে জানান জেনারেল হাসপাতালের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডা: শওকত আকবর।

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরে আওয়ামী লীগ নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে। এতে উভয়পক্ষের অন্তত ১৫ জন আহত হয়। বেলা ১২টার দিকে সদর উপজেলা পরিষদের সামনে ও মাদাম ব্রিজ এলাকায় এ সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়া হয়। শহরের উত্তর তেমুহনীতে আওয়ামী লীগের নেতাকর্মী এবং মাদাম ব্রিজ, ঝুমুর এলাকায় ছাত্রসহ আন্দোলনকারীরা লাঠিসোঠা নিয়ে অবস্থান নিয়েছে। তারা পাল্টাপাল্টি স্লোগান দিচ্ছেন।

সিরাজগঞ্জ: দুপুর ১২ টার দিকে সিরাজগঞ্জের হাটিকুমরুল হাইওয়ে থানায় হামলা চালিয়ে গাড়িতে আগুন ও ভাংচুরের ঘটনা ঘটেছে। এ সময় বৈষম্যবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা হাইওয়ে থানার থানার সীমানা প্রাচীরের ভেতরে থাকা রেকার (বিকল গাড়ি সরানোর গাড়ি) ও টহলের কাজে ব্যবহৃত পুলিশ ভ্যানে আগুন দেয়। একই সঙ্গে কয়েক শতাধিক শিক্ষার্থী বঙ্গবন্ধু সেতু পশ্চিম সড়ক অবরোধ করে।  

সিলেট: আন্দোলনকারী ছাত্র-জনতার সঙ্গে পুলিশের সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে সিলেট। দুপুর ১২টার দিকে নগরীর কোর্ট পয়েন্ট এলাকায় এ সংঘর্ষ শুরু হয়। আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ ব্যাপক টিয়ার গ্যাস, ছররা গুলি ও সাউন্ড গ্রেনেড ছুড়ছে। এতে শিশুসহ বেশ কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে গুলিবিদ্ধ একজনকে হাসপাতালে পাঠানো হয়েছে।

ঝালকাঠি: ঝালকাঠিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগসহ সরকার দলীয় সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টাধাওয়া এবং ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। এতে উভয় পক্ষের কমপক্ষে অর্ধশতাধিক আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ ও লাঠিচার্জ করে সংঘর্ষে লিপ্তদের ছত্রভঙ্গ করে দেয়। ছাত্রজনতা দখলে নেয় পুরো ঝালকাঠি শহর।

চাঁদপুর: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের চলমান অসহযোগ আন্দোলনে চাঁদপুরে ছাত্রলীগ-যুবলীগের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ চলছে আন্দোলনকারীদের। সংঘর্ষে ছাত্রলীগ ও আন্দোলনকারী শিক্ষার্থীদের অন্তত ৩০ জন আহত হয়েছেন। এছাড়া ছাত্রলীগের ইটপাটকেলে ৩ সাংবাদিক আহত হয়েছেন। খবর  আমাদের সময়ের।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top