বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

মিরপুরে ‘স্বৈরাচারের চল্লিশা’ উদযাপন, ইবিতে নৈশভোজ

রায়হান রাজীব | প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৩০

ছবি: সংগৃহীত

চল্লিশা মূলত শোক পালনের উদ্দেশ্যে পালন করা হলেও এবার ব্যতিক্রমী চল্লিশা ‘উদযাপন’ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। গত ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানের মধ্যে দিয়ে পতন ঘটে শেখ হাসিনা সরকারের। তিনি পালিয়ে গিয়ে ভারতে অবস্থান করছেন। সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের পতনের ৪০ দিন উপলক্ষে এই চল্লিশার আয়োজন করা হয়েছে।

শনিবার (১৪ সেপ্টেম্বর) রাতে আরবি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থীদের উদ্যোগে এই নৈশভোজ অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীরা এ আয়োজনের মাধ্যমে একটি ব্যঙ্গাত্মক রূপে দেশের স্বৈরাচারের রাজনৈতিক প্রেক্ষাপট তুলে ধরতে চেয়েছেন।

শিক্ষার্থীরা জানান, এই নৈশভোজ শুধুমাত্র খাবারের আয়োজন নয়, এটি বিভাগের সকলের মধ্যে ভালোবাসা ও সংহতি সৃষ্টি এবং দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে রসিকতা করার একটি প্রচেষ্টা। অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীরা মজা করে মন্তব্য করেন, এতসব খাবারের মধ্যে শিক্ষার্থীদের জন্য নিরামিষ খাবারও রাখা উচিত ছিল। হাস্যরসের মাধ্যমে সমাপ্ত হওয়া এই নৈশভোজ বিশ্ববিদ্যালয়জুড়ে বেশ আলোড়ন সৃষ্টি করেছে।

প্রসঙ্গত, ৫ আগস্ট গণআন্দোলনের মুখে পদত্যাগ করে ভারতে পালিয়ে গিয়েছেন বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার পদত্যাগের তিনদিন পর শপথ গ্রহণের মাধ্যমে রাষ্ট্রক্ষমতায় আসেন নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্র্বতীকালীন সরকার।

এদিকে, শেখ হাসিনার পতনের ৪০ দিন উপলক্ষে রাজধানীর মিরপুরে উদযাপন করা হয়েছে ‘স্বৈরাচারের চল্লিশা’। শনিবার মিরপুর ১০ নম্বরে আজমল হাসপাতালের গলিতে এ আয়োজন করে মিরপুরবাসী। এই আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অভিনেত্রী আজমেরি হক বাঁধন।

চল্লিশার আয়োজক হাবিবুর রহমান গণমাধ্যমকে জানান, আন্দোলনে এলাকাবাসীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিল। বিশেষ করে আজমল হাসপাতালের গলিতে সাধারণ জনগণের অংশগ্রহণে এ এলাকা হয়ে ওঠে এক অভেদ্য দুর্গ ও আন্দোলনকারীদের জন্য নিরাপদ আশ্রয়স্থল। তাই স্বৈরাচার পতনের চল্লিশতম দিনে আমরা বাঙালি মুসলিমের ঐতিহ্য অনুযায়ী চল্লিশা পালনের মাধ্যমে এলাকাবাসীর অবদানের কৃতজ্ঞতা স্বরূপ তাদের আপ্যায়নের একটা চেষ্টা করেছি।

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top