রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

পৌনে চারশো কোটি টাকা ব্যয়ে ৪৬ হাজার এলইডি লাইট স্থাপন করবে ডিএনসিসি

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২০, ১৮:০৬

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক:

চুক্তি অনুযায়ী, প্রকল্পটির কাজ চলতি বছর ৩১ ডিসেম্বরের মধ্যে শেষ হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে সময় কয়েক মাস বেশি লাগতে পারে বলে উল্লেখ করা হয়েছে। 

ঢাকা উত্তর সিটিতে ২০২১ সালের নাগাদ ৩৬৯ কোটি ১৪ লক্ষ ৩২ হাজার টাকায়  ৪৬ হাজার ৪১০ টি এলইডি লাইট স্থাপনে ডিএনসিসি ও বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি (বিএমটিএফ) এর মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আজ (৮ সেপ্টেম্বর) মঙ্গলবার বেলা ১২টায় ডিএনসিসির গুলশানস্থ নগর ভবনে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মেয়র আতিকুল ইসলাম জানান, নগরবাসীর জন্য এটি হবে ২০২১ সালে নববর্ষের উপহার।

এলইডি সড়ক বাতি স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক ডিএনসিসির তত্ত্বাবধায়ক প্রকৌশলী রফিকুল ইসলাম এবং বিএমটিএফ এর মহাব্যবস্থাপক (বিপনন) লে.কর্নেল তোফায়েল আহমেদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

মেয়র বলেন, জানুয়ারি মাসের ১ তারিখে ডিএনসিসির কিছু অংশে এ লাইট জ্বলবে। নগরবাসীর জন্য নিরাপদ ঢাকা শহর করার জন্য যে আমারা যে প্রত্যয় ব্যক্ত করেছিলাম, সেই প্রত্যয়ের মধ্যে এটি হলো, ঢাকা শহরকে আলোকিত করে উজ্জ্বল রাখা।

ইউরোপ থেকে আমদানি করা লাইটগুলো ১০ বছরের ওয়ারেন্টি পিরিয়ড থাকবে। ওয়ারেন্টি পিরিয়ডে রক্ষণাবেক্ষণের কাজটি বিএমটিএফ করবে। গতবছর ২ সেপ্টেম্বর তারিখে “ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় এলইডি সড়ক বাতি সরবরাহ ও স্থাপন” (১ম সংশোধিত) শীর্ষক প্রকল্পটি পরিকল্পনা কমিশনে অনুমোদিত হয়। প্রকল্পের সংশোধিত ব্যয় ধরা হয়েছে ৩৬৯ কোটি ১৪ লক্ষ ৩২ হাজার টাকা। মূল প্রকল্পে ৪২ হাজার ৪৫০টি সড়ক বাতি স্থাপনের কথা থাকলেও সংশোধিত প্রকল্পে ৪৬ হাজার ৪১০টি এলইডি বাতি স্থাপন করা হবে।

চুক্তি স্বাক্ষরকালে অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজা, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল আমিরুল ইসলাম, বিএমটিএফ এর পরিচালক (বিপনন) ব্রিগেডিয়ার জেনারেল আশরাফুল ইসলাম উপস্থিত ছিলেন।

এনএফ/এমকে/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top