• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


শিল্পী আবদুল জব্বারের পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ

বিনোদন ডেস্ক | প্রকাশিত: ৩১ আগষ্ট ২০২২, ০২:০৭

শিল্পী আবদুল জব্বারের পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ

‘তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়’, ‘সালাম সালাম হাজার সালাম’, ‘ও রে নীল দরিয়া’, ‘এক বুক জ্বালা নিয়ে বন্ধু তুমি’ কালজয়ী এমন অসংখ্য গানের শিল্পী আবদুল জব্বার।

কিংবদন্তী এই সংগীতশিল্পী ২০১৭ সালের ৩০ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। আজ তার পঞ্চম মৃত্যুবার্ষিকী।

আবদুল জব্বার ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী ও মুক্তিযোদ্ধা। হারমোনিয়াম হাতে গান গেয়ে তিনি স্বাধীনতা যুদ্ধের সময় কলকাতার বিভিন্ন ক্যাম্পে মুক্তিযোদ্ধাদের উদ্বুদ্ধ করেন। তিনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের মাধ্যমে মুক্তিযুদ্ধের সময় বলিষ্ঠ অবদান রেখেছেন। এর আগে ষাটের দশকের শেষ দিকে আগরতলা ষড়যন্ত্র মামলায় পূর্ব পাকিস্তানের বুদ্ধিজীবীরা গ্রেপ্তারের সময় থেকে প্রতিবাদী গণসংগীতে কণ্ঠ দিয়েছেন।

এই শিল্পীর জন্ম ১৯৩৮ সালের ৭ নভেম্বর কুষ্টিয়া জেলায়। গান গাওয়া শুরু করেন ১৯৫৮ সালে তৎকালীন পাকিস্তান বেতারে। ১৯৬২ সালে প্রথম চলচ্চিত্রের জন্য গান করেন। ১৯৬৪ সাল থেকে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) নিয়মিত গায়ক হিসেবে পরিচিতি পান তিনি। বাংলাদেশের জন্মলগ্নে ভারতের বিভিন্ন স্থানে গণসংগীত গেয়ে পাওয়া ১২ লাখ রুপি স্বাধীন দেশের সরকারের ত্রাণ তহবিলে দান করেছিলেন এই গুণী শিল্পী। নিজে জনমত সৃষ্টির পাশাপাশি ১৯৭১ সালে মুম্বাইয়ে ভারতের প্রখ্যাত শিল্পী হেমন্ত মুখোপাধ্যায়কে সঙ্গে নিয়ে মুক্তিযুদ্ধের পক্ষে নিরলসভাবে কাজ করেছেন তিনি।

সংগীতে অসামান্য অবদানের জন্য ১৯৮০ সালে একুশে পদক ও ১৯৯৬ সালে স্বাধীনতা পুরস্কারে ভূষিত হন তিনি। এছাড়া বাচসাস পুরস্কার, সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস- আজীবন সম্মাননা, জহির রায়হান চলচ্চিত্র পুরস্কারসহ আরো অনেক পুরস্কার লাভ করেন।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top