• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


জেনে নিন ঢাকা থেকে পর্যটন স্পট থানচি যাবার সহজ উপায়

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০২০, ১৯:২৫

নাফাখুম ঝর্ণা

জুনায়েদ আলী সাকী। নিউজফ্ল্যাশ৭১.কম

বাংলাদেশে সম্ভাবনাময় পর্যটন স্পটের অন্যতম বান্দরবানের থানচি। পাহাড়-নদী-মেঘের মিতালী; প্রকৃতির এমন রূপ কাছে টানবে যে কাউকে। নয়ন জুড়ানো প্রাকৃতিক দৃশ্যে মোহিত হন থানচিতে আগত দর্শনার্থী। পৃথিবীর বিখ্যাত প্রাকৃতিক দর্শনীয় স্থানগুলোর তুলনায় রূপে-গুনে কোন অংশে কম নয় বাংলাদেশের থানচি।

রাজধানী বা বন্দরনগরী চট্টগ্রাম থেকে বান্দরবান জেলা শহরে পৌছানোর জন্য রয়েছে বেশ কিছু বাস সার্ভিস। বান্দরবান জেলা থেকে ৭৯ কিলোমিটার দূরে থানচি উপজেলা সদর। প্রতিদিন জেলা শহর থেকে সকাল ৮টা এবং দুপুর ২টায়, একটি করে বাস ছেড়ে যায় থানচির উদ্দেশ্যে। তেমনিভাবে থানচি থেকেও সকাল ৮টা এবং দুপুর ২টায়, দু’টি করে বাস ছাড়ে। বাস ছাড়াও থানচি যাওয়া যায় ঐতিহ্যবাহী চান্দের গাড়িতে। এছাড়া বান্দরবান শহর থেকে পাহাড়ী রাস্তায় চলাচল উপযোগি ফোরহুইল বিভিন্ন জীপ বা গাড়ি ভাড়া পাওয়া যায়। চান্দের গাড়ি সাশ্রয়ী হলেও, ফোরহুইল গাড়িগুলোর ভাড়া বেশ চড়া।

থানচি যেতেই রাস্তায় দেখা মিলবে মেঘ-বৃষ্টির সাথে। তবে শীতকালে তেমন মেঘ থাকেনা। পাহাড়ের চূড়া বা পাহাড়ের গায়ে তৈরি করা হয়েছে থানচি সড়ক। চলতি পথে সড়ক থেকে দেখা যায়; অনেক নিচে আঁকাবাকা পথে চলে গেছে বান্দরবানের প্রধান নদী সাঙ্গু। এই সাঙ্গু তীরেই গড়ে উঠেছে জেলা শহরসহ বান্দরবানের রুমা ও লামা উপজেলা। থানচিতে রয়েছে বেশ কয়েকটি জলপ্রপাত। দেশের বিখ্যাত জলপ্রপাত নাফাখুম যেতে হয় থানচি দিয়েই।

আগের তুলনায় পর্যটকদের থাকা, খাওয়া ও ঘুরে বেড়ানোর জন্য থানচিতে রয়েছে বেশ সুযোগ-সুবিধা। থানচি বাজার এবং আশেপাশের ছোট টিলাগুলোতে গড়ে উঠেছে কটেজ, রিসোর্ট ও হোটেল। এর মধ্যে অন্যতম মেঘবতী রিসোর্ট। কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের ফিল্ড ট্রিপে রাত যাপনের জন্য এ রিসোর্টে থাকছে বিশেষ সুবিধা। রয়েছে বারবিকিউ-সহ স্থানীয় এবং সুস্বাদু খাবারের পার্শেল সুবিধা। মেঘবতী রিসোর্টের কর্ণধার রাজু হামিদ জানান, থানচির মত সম্ভাবনাময় পর্যটন স্পটকে বিশ্বের দরবারে তুলে ধরতে আরও কিছু উদ্যোগ থাকছে তাদের রিসোর্টে।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top