শীতে ঠোঁটের যত্নের যাদুকরী টিপস

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ৬ নভেম্বর ২০২০, ১৭:৫৩

নিজস্ব প্রতিবেদক:

শীত মানেই শুষ্কতা রুক্ষতা। শীতের সময় প্রকৃতির মতন শুষ্ক হয়ে ওঠে আমাদের ত্বক। ঠোঁটেও লাগতে শুরু করে এই রুক্ষতার ছোঁয়া। এই শুষ্কতার কারণে ফেটে যায় ঠোঁট, যা আমাদের প্রত্যেকের জন্য খুবই অস্বস্থিকর একটি ব্যাপার।

সে কারণে শীতের সময় আমাদের ঠোঁট ও ত্বকের আলাদা যত্ন নিতে হয়। কিন্তু সময় স্বল্পতার কারণে আমরা অনেক সময় অলসতা করে থাকি যা আমাদের পরবর্তিতে ভোগান্তির কারণ হয়ে থাকে।

চলুন তাহলে জেনে নেই ঘরোয়া উপায়ে স্বল্প সময়ে কিভাবে ঠোঁটের যত্ন নেয়া যায়।

প্রথমত, শীতের শুষ্কতাতে যেন ঠোঁটে মরা চামড়া না জমে সেজন্য নিয়মিত স্ক্রাবিংয়ের প্রয়োজন। স্ক্রাবিং ঠোঁটের নিস্তেজ ত্বক অপসারণ করে এবং ত্বক চাঙা করে। মৃত ও শুষ্ক ত্বক থেকে মুক্তি দেয় এবং ঠোঁটকে নরম করে তোলে।

কীভাবে করবেন স্ক্রাবিং? এটা নিয়ে অনেকের মনে অনেক প্রশ্ন থাকে, অনেকে আবার বাজার থেকে স্ক্রাবিং জেল কিনে আনেন। আমরা অনেকেই জানিনা যে ঘরে বসে খুব কম সময়েই ঘরোয়া পদ্ধতিতে স্ক্রাবিং করতে পারি।

ঘরোয়া পদ্ধতিতে স্ক্রাবিং করার নিয়ম- ঠোঁটে যদি মেকআপ থাকে তাহলে প্রথমে তা সরিয়ে ঠোঁট হালকা ভাবে ধুয়ে নিন। তারপর ১ চা চামচ চিনি ও ২ চা চামচ মধু মিশিয়ে অল্প পরিমাণে নিয়ে তা ঠোঁটে লাগান।

তাছাড়া অলিভ অয়েলের সঙ্গে চিনি মিশিয়েও বানানো যায় লিপ স্ক্রাব। এবার ৫ মিনিট আস্তে আস্তে ঠোঁটে স্ক্রাব করুন। স্ক্রাবিং হয়ে গেলে পরিষ্কার নরম কাপড় দিয়ে স্ক্রাবটি মুছে পড়ে ঠোঁট ধুয়ে ফেলুন। শেষে ঠোঁটে ‘লিপ বাম’ লাগান। এভাবে শীতের সময়টাতে ঘরোয়া পদ্ধতিতে নিতে পারেন আপনার ঠোঁটের যত্ন।

এনএফ৭১/জেএস/আরআর/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top