শেখ হাসিনা, জয়, কাদেরসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

রায়হান রাজীব | প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২৪, ১৮:০৪

ছবি: সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলন চলাকালে গণহত্যার অভিযোগে করা মামলায় সাবেক যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র সজীব ওয়াজেদ জয়সহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বৃহস্পতিবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি গোলাম মর্তুজার নেতৃত্বাধীন তিন সদস্যের বিচারিক প্যানেল এই পরোয়ানা জারি করেন। এর আগে জুলাই-আগস্টের গণহত্যার মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। একইসাথে তাকে আগামী ১৮ নভেম্বরের মধ্যে ট্রাইব্যুনালে হাজিরের নির্দেশ দিয়েছেন আদালত।

ছাত্র আন্দোলনকে জামাত-শিবির নিয়ন্ত্রণ করেছে : জয়

কোটাবিরোধী আন্দোলন থেকে শুরু করে সরকার পতন পর্যন্ত ছাত্র আন্দোলনকে জামায়াত-শিবির নিয়ন্ত্রণ করেছে বলে মন্তব্য করেছেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়। বুধবার (১৬ অক্টোবর) রাতে সজীব ওয়াজেদ জয়ের ভেরিফায়েড ফেসবুক পেজে এক পোস্টের মাধ্যমে তিনি এ মন্তব্য করেন। সজীব ওয়াজেদ জয় এই পোস্টের পর নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে আরেকটি পোস্ট করেন। সেখানে তিনি লেখেন, রিসেট বাটন চেপে বাংলাদেশ প্রতিষ্ঠার সব ইতিহাস মুছে দেওয়ার সব অপচেষ্টার বিরুদ্ধে বাংলাদেশের মানুষ সোচ্চার ছিল, আছে এবং থাকবে।

স্ত্রীসহ সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজের দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ ও তার স্ত্রী দিলশাদ নাহার কাকলীর দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছেন আদালত। বৃহস্পতিবার ঢাকা মহানগর দায়রা জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালত দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন। সাবেক এই সেনাপ্রধানের বিরুদ্ধে দুর্নীতির ব্যাপক অভিযোগ রয়েছে। তিনি ২০১২ সাল থেকে চার বছর বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবির নেতৃত্ব দেন। তার ভাই হারিস ও জোসেফের নাম বদলে পাসপোর্ট করার বিষয়ে আজিজ আহমেদের সহযোগিতা ছিল বলেও অভিযোগ আছে।

শিগগিরই সিন্ডিকেটের দৌরাত্ম্য ভাঙা হবে: আসিফ মাহমুদ

শিগগিরই সিন্ডিকেটের দৌরাত্ম্য ভাঙা হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। তিনি বলেন, বাজার সিন্ডিকেটের দৌরাত্ম্য আমরা ভাঙবো। এজন্য স্থায়ী সমাধান হিসেবে ন্যায্যমূল্যে কৃষি পণ্য বিক্রয় কার্যক্রম উদ্বোধন করছি। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকালে রাজধানীর কাওরানবাজারে টিসিবি কার্যালয়ের সামনে ফসল ডটকম আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

নাইজেরিয়ার ট্যাংকার বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ১৪৭

নাইজেরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে একটি জ্বালানি ট্যাংকার উল্টে বিস্ফোরণের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ১৪৭ জনে। আহত হয়েছেন অনেক মানুষ। দেশটির পুলিশ জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার (১৫ই অক্টোবর) জিগাওয়া প্রদেশের মাজিয়া শহরের এক্সপ্রেসওয়েতে একটি জ্বালানিবাহী ট্যাংকার উল্টে যায়। ওই সময় আশপাশের অনেকে উল্টে যাওয়া ট্যাংকারটি থেকে জ্বালানি সংগ্রহ করতে আসেন। হঠাৎ করে ট্যাংকারটি বিস্ফোরিত হয়ে হতাহতের ঘটনা ঘটে।

বসবাসের অযোগ্য’ হয়ে উঠেছে গাজা: জাতিসংঘ

জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনআরডব্লিউএ) প্রধান ফিলিপ লাজারিনি বলেছেন, গাজা একটি বর্জ্যভূমিতে পরিণত হয়েছে যা এখন প্রায় বসবাসের অযোগ্য হয়ে উঠেছে। বুধবার বার্লিনে এক সংবাদ সম্মেলনে লাজারিনি বলেন, গাজায় আবার দুর্ভিক্ষ দেখা দিতে পারে। সেখানে ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি আগ্রাসনের ফলে বিস্তীর্ণ এলাকা ধ্বংস হয়ে গেছে।

ট্রাম্পের প্রচারে ৭৫ মিলিয়ন ডলার দিলেন ইলন মাস্ক

যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, গত তিন মাসে ট্রাম্পের পেছনে ৭ কোটি ৫০ লাখ ডলার ঢেলেছেন আলোচিত মার্কিন ধনকুবের ইলন মাস্ক। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯০০ কোটি (৮৯৮ দশমিক ৪৯ কোটি) টাকার সমান। মূলত ট্রাম্পের হয়ে নির্বাচনী প্রচারের কাজ করছে এমন গোষ্ঠীগুলোর পেছনে অর্থ ঢালছেন তিনি। এর মধ্য দিয়ে এটা প্রমাণ হচ্ছে, ইলন মাস্ক আসলে কতটা চাইছেন ট্রাম্প এবারের নির্বাচনে জিতুক।

সাকিবের দেশে ফেরা অনিশ্চিত!

শঙ্কার মুখে পড়েছে সাকিব আল হাসানের দেশে ফেরা। শেষ মুহূর্তে ফের তৈরী হয়েছে নাটকীয়তা। বিদায়ী টেস্টে তার খেলা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। সবকিছু ঠিক থাকলে আজ বৃহস্পতিবার দেশে ফেরার কথা ছিল সাকিব আল হাসানের। সেই লক্ষ্যে যুক্তরাষ্ট্র থেকে রওনা দিলেও দুবাইয়ে আটকা পড়েছেন তিনি। নিরাপত্তা নিশ্চিত না হওয়ায় সাকিবকে দেশে ফিরতে অপেক্ষা করতে হচ্ছে। ট্রানজিট নিয়ে বাংলাদেশে আসার কথা থাকলেও সার্বিক দিক বিবেচনায় আপাতত তাকে দুবাইয়ে অবস্থান করার পরামর্শ দিয়েছে বাংলাদেশ সরকার।

আতিফ আসলামের সঙ্গে একমঞ্চে গাইবেন তাহসান

আবারও বাংলাদেশে আসছেন পাকিস্তানের জনপ্রিয় সংগীতশিল্পী আতিফ আসলাম। ম্যাজিকাল নাইট ২.০ শিরোনামের একটি কনসার্ট আয়োজন করছে ট্রিপল টাইম কমিউনিকেশন। আগামী ২৯ নভেম্বর ঢাকার আর্মি স্টেডিয়ামে হবে এই কনসার্ট। যেখানে গান গাইবে বাংলাদেশ ও পাকিস্তানের শিল্পীরা। আজ ফেসবুক পেজে বাংলাদেশে আসার কথা জানিয়ে পোস্ট করেছেন আতিফ। ম্যাজিকাল নাইটে তাঁর সঙ্গে একই মঞ্চে গাইবেন বাংলাদেশের তাহসান রহমান খান।

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top