• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ওজন কমাতে খালি পেটে যেসব খাবার খেতে পারেন

নিশি রহমান | প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৫০

প্রতীকী ছবি

শরীর ভালো রাখতে এবং সুস্থ থাকতে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল খাবার। খাবার ঠিকঠাক না পেলে শরীর পুষ্ট হয় না। এতে শরীরে নানাবিধ সমস্যা দেখা দেয়।

রাতের খাবারের আর সকালের নাস্তার মধ্যে দীর্ঘ একটা সময়ের বিরতি থাকে। আর এই সময়ে ঠিকঠাক খাবার খাওয়া খুব জরুরি। কারণ, খালি পেটে সঠিক খাবারই সারাদিনের হজম প্রক্রিয়া ঠিক রাখে। এমন কিছু খাবার আছে যেগুলি হজম প্রক্রিয়ার পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে। যেমন____

ডিম: পুষ্টিবিদরা সকালে ডিম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। সকালে খালি পেটে এটি হতে পারে আদর্শ খাবার। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, আমরা যখন সকালে খালি পেটে ডিম খাই তখন মোট ক্যালোরি গ্রহণ অনেকটাই কমে যায়। ডিম ফ্যাট কমাতেও সাহায্য করে।

আরও পড়ুন>>> ঘুমিয়ে ঘুমিয়েই কমবে ওজন! তবে জানতে হবে সঠিক পদ্ধতি

লেবু পানি: লেবু পানি ওজন কমানোর জন্য সবচেয়ে সহজ এবং কার্যকরী সমাধান। প্রতিদিন লেবু পানি পান করলে মেটাবলিজম বাড়ে। যার কারণে ওজন দ্রুত কমে যায়। লেবু পানিতে ক্যালোরি কম এবং ভিটামিন সি সমৃদ্ধ। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং সর্দি-কাশির মতো রোগ থেকে দূরে রাখে।

পেঁপে: অন্ত্রের গতিবিধি নিয়ন্ত্রণ করার জন্য পেঁপে খুবই উপকারী। তাই সকালের খাবারে চাইলেই পেঁপে রাখা যায়। পেঁপে শরীরের ভেতরের বিষাক্ত পদার্থ দূর করার পাশাপাশি রক্তের খারাপ কোলেস্টেরল কমায়। ফলে হৃদ্‌রোগ প্রতিরোধ সহজ হয়।

ভেজানো বাদাম: ম্যাঙ্গানিজ, ভিটামিন ই, ফাইবার, ওমেগা থ্রি  এবং ওমেগা ছিক্স ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ বাদাম সারারাত ভিজিয়ে রাখার পরে সবসময় সকালে খালি পেটে খাওয়া উচিত। বাদামের ত্বকে থাকা ট্যানিন শরীরে পুষ্টির শোষণকে বাধা দেয়, তাই বাদাম সবসময় খোসা ছাড়িয়ে খাওয়া উচিত।

তরমুজ: সকালের নাশতার জন্য তরমুজ হতে পারে একটি স্বাস্থ্যকর খাবার। এই ফলে প্রায় নব্বই শতাংশ পানি থাকে। যা শরীরে পানিশূন্যতা প্রতিরোধে কাজ করে। তরমুজ খেলে শরীরের আর্দ্রতা ধরে রাখা সহজ হয়। খালি পেটে তরমুজ খেলে তা ক্যালোরির পরিমাণ কমাতে সাহায্য করবে। তরমুজ ইলেক্ট্রোলাইট সমৃদ্ধ। এতে আছে উচ্চ স্তরের লাইকোপিন। এটি আমাদের হৃৎপিণ্ড ও চোখের জন্য বেশ উপকারী।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top