• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


যেদিন থেকে শুরু আন্তর্জাতিক বাণিজ্যমেলা

রায়হান রাজীব | প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২৩, ১৫:০৫

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে পিছিয়ে গেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। নতুন বছরের প্রথম দিনে মেলা শুরু হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে জানুয়ারির তৃতীয় সপ্তাহে করার পরিকল্পনা করছে সরকার। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে এ তথ্য জানা গেছে।

২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন নিয়ে ১৮ ডিসেম্বর ইপিবিতে বৈঠক হয়। নির্বাচনের আগে মেলা পরিচালনা, ক্রেতা সমাগম ও ব্যবসায়ীদের অংশগ্রহণে নানা সমস্যা সৃষ্টি হতে পারে বলে বৈঠকে আলোচনা হয়।

জানুয়ারির তৃতীয় সপ্তাহের যে কোনো দিন মেলা শুরু করা যায় বলে প্রাথমিক সিদ্ধান্ত হয়। তবে ঠিক কবে থেকে মেলা শুরু করা যায়, তা পুরোপুরি নির্ভর করবে নির্বাচনের পরবর্তী পরিস্থিতির ওপর।

ইপিবির সহকারী পরিচালক মোহাম্মদ আব্দুল হালিম বলেন, এবার নির্বাচনের কারণে ১ জানুয়ারি থেকে বাণিজ্য মেলা শুরু হচ্ছে না। ২০২৪ সালের জানুয়ারির ২০ বা ২২ তারিখের দিকে মেলা শুরু করার বিষয়ে প্রাথমিক আলোচনা হয়েছে। এখনও চূড়ান্ত তারিখ নির্ধারণ করা হয়নি।

১৯৯৫ সাল থেকে অনুষ্ঠিত হচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। এ মেলায় নতুন পণ্য নিয়ে অংশগ্রহণ করে স্থানীয় ও বিদেশি বিভিন্ন কোম্পানি।

বাণিজ্য মন্ত্রণালয় ও ইপিবি যৌথভাবে এ মেলার আয়োজন করে। গত দুইটি মেলার আয়োজন রাজধানীর পূর্বাচলের বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে (বিবিসিএফইসি) করা হয়েছে। আগামী বছর সেখানে তৃতীয়বারের মতো এ মেলা অনুষ্ঠিত হবে। এর আগে রাজধানীর শেরেবাংলা নগরে বাণিজ্য মেলা অনুষ্ঠিত হতো।

এসএমই মেলা হতে পারে ২৯ ফেব্রুয়ারি:

রাজনৈতিক পরিস্থিতি এবং জাতীয় নির্বাচনের কারণে ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) উদ্যোক্তাদের অন্যতম বড় আসর জাতীয় এসএমই পণ্য মেলাও পেছানো হয়েছে। চলতি বছরের ৫ থেকে ১১ নভেম্বর ১১তম জাতীয় এসএমই পণ্য মেলা অনুষ্ঠিত হওয়ার প্রাথমিকভাবে মেলা শুরুর জন্য আগামী বছরের ২৯ ফেব্রুয়ারিকে বিবেচনায় রেখেছে এসএমই ফাউন্ডেশন।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মফিজুর রহমান বলেন, নির্বাচনের কারণে মেলার সময় পরিবর্তন করতে হয়েছে। আগামী ২৯ ফেব্রুয়ারি থেকে মেলা অনুষ্ঠিত হতে পারে। তবে নির্বাচন-পরবর্তী পরিস্থিতি বিবেচনায় নিয়ে চূড়ান্ত তারিখ নির্ধারণ করা হবে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top