রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তক থেকে ‘শরীফার গল্প’ বাদ দিয়ে যুক্ত হবে হিজড়ার গল্প

রায়হান রাজীব | প্রকাশিত: ২৫ জুন ২০২৪, ১৬:৫৬

ছবি: সংগৃহীত

অবশেষে সপ্তম শ্রেণির পাঠ্যবই থেকে বাদ দেওয়া হচ্ছে ‘শরীফার গল্প’। বাদ দেওয়ার এ সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী বছরের জন্য যে বই ছাপানো হবে, সেখানে এ গল্পের জায়গায় তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী বা হিজড়া জনগোষ্ঠীকে নিয়ে গল্প রাখা হবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে (এনসিটিবি) সম্প্রতি চিঠি দিয়ে আনুষ্ঠানিকভাবে এ নির্দেশনার কথা জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এনসিটিবির চেয়ারম্যান (রুটিন দায়িত্ব) অধ্যাপক মশিউজ্জামান বলেন, ‘আমরা এ নিয়ে একটা চিঠি পেয়েছি। চিঠিতে গল্পটি সংশোধন, পরিমার্জন বা এর জায়গায় নতুন গল্প রাখতে বলা হয়েছে। সেখানে আমরা হিজড়া জনগোষ্ঠী সম্পর্কে একটি গল্প রাখব।’

এর আগে চলতি বছরে সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা নতুন শিক্ষাক্রমের পাঠ্যবই ‘ইতিহাস ও সামাজিক বিজ্ঞান; হাতে পেলে শুরু হয় নানা বিতর্ক। সেখানে থাকা ‘শরীফার গল্প’ নামের একটি গল্প নিয়ে এ বিতর্ক শুরু হয়। গল্পটিতে ছেলে থেকে মেয়ে হওয়ার কাহিনী তুলে ধরা হয়।

দেশজুড়ে বিতর্ক শুরু হওয়ার পর ‘শরীফার গল্প’ পর্যালোচনায় পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। পাঁচ মাস পর গত মে মাসে এই কমিটি গল্পটি বাদ দিতে শিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ পাঠায়।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top