রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

শিক্ষকদের সনদ যাচাইয়ে এনটিআরসিএ’র জরুরি নির্দেশনা

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২০, ২১:৪২

২১ সেপ্টেম্বর এনটিআরসিএ প্রকাশিত বিজ্ঞপ্তি

জেষ্ঠ্য প্রতিবেদক:

প্রকৃত নিবন্ধিত লক্ষাধিক শিক্ষক নিয়োগবঞ্চিত হলেও জালিয়াতির মাধ্যমে ভুয়া শিক্ষক নিবন্ধন সনদ তৈরি করে নিয়োগ পেয়েছেন প্রায় অর্ধ লক্ষাধিক। এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে সনদ যাচাইয়ের উদ্যোগ গ্রহণ নেয় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

কিন্তু এই সনদ যাচাইয়ের ক্ষেত্রেও দালালচক্র প্রতারকরা আশ্রয় নেয়। সনদ যাচাইয়ের ব্যবস্থা করে দেওয়ার নামে অর্থও হাতিয়ে নিয়েছে তারা। বিষয়টি এনটিআরসিএ’র নজরে এলে সতর্ক করে জরুরি বিজ্ঞপ্তি জারি করে। পাশাপাশি সনদ যাচাইয়ের জারুরি নির্দেশনা স্পষ্ট করতে আরও একটি নির্দেশনা জারি করে।

এনটিআরসিএ সূত্রে জানা গেছে, গত ৮ সেপ্টেম্বর শিক্ষকদের শিক্ষক নিবন্ধন সনদ যাচাইয়ের নির্দেশনা জারির পর শুরু হয়, দালালদের দৌরাত্ম। শিক্ষকরা হয়রানী ও প্রতারণার শিকার হন। এমন পরিস্থিতিতে সোমবার (২১ সেপ্টেম্বর) সতর্কীকরণ বিজ্ঞপ্তি জারি করে এনটিআরসিএ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, কিছু অসাধু ব্যক্তি/চক্র বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশ পর্যায়ের শূন্যপদে নিয়োগ প্রদান, সনদ যাচাই, সনদ সংশোধন এবং সনদ উত্তোলনে সহযোগিতার মিথ্য প্রলোভন ও আশ্বাস দিয়ে প্রতিষ্ঠানপ্রধান/সভাপতি/সদস্য সচিব//সদস্যসহ সেবা প্রত্যাশী নিরীহ ব্যক্তিদের কাছ থেকে প্রতারণা করছে মর্মে অভিযোগ পাওয়া যাচ্ছে।

এতে আরও বলা হয় এনটিআরসিএ স্বচ্ছতা, জবাবদিহিতা ও নিরপেক্ষতা বজায় রেখে পুরোপুরি ডিজিটাল পদ্ধতিতে কোনও ধরনের অর্থ  ছাড়া এ পর্যন্ত নিয়োগ প্রক্রিয়াসহ সনদ যাচাই, সনদ সংশোধন এবং সনদ বিতরণ কার্যক্রম সম্পন্ন করে চলেছে। ভবিষ্যতে এভাবেই কার্যক্রম চলবে। তাই কোন ব্যাক্তি বা গোষ্ঠীর মিথ্যা প্রলোভন বা প্রতারণায় বিশ্বাস না করতে অনুরোধ করছে এনটিআরসিএ।

এ ধরনের যেকোনও তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গে নিকটস্থ থানাসহ অত্র প্রতিষ্ঠানের টেলিফোন টেলিফোন ০২-৪১০৩০০৪৩, ০২-৪১০৩০০৪৬, ০২-৪১০৩০১২৪, ০২-৪১০৩০১২৯ এবং ০১৮১৭৫১৫৪২৮ মোবাইল নম্বরে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে।

এনটিআরএ কর্তৃক সোমবারের বিজ্ঞপ্তিতে স্পষ্ট বলা হয়,‘এখন থেকে যেসকল শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান এ কার্যালয়ে শিক্ষক নিবন্ধন সনদ যাচাইয়ের জন্য পত্র পাঠাবেন, তারা সংশ্লিষ্ট শিক্ষকের নিবন্ধন সনদ ও নিয়োগপত্রের কপি (প্রতিষ্ঠান থেকে সত্যায়িত) পাঠাবেন। যারা আগে একবার সনদ যাচাই করে নিয়েছেন তাদের নতুন করে সনদ যাচাইয়ের প্রয়োজন নেই। যারা নিবন্ধন সনদ যাচাইয়ের জন্য এ কার্যালয়ে পত্র পাঠাবেন শুধু তাদের জন্য এ বিজ্ঞপ্তি প্রয়োজ্য। অন্য কোনও সংস্থা ও প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য নয়।

এনএফ৭১/এমকে/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top