বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতিবিহীন করোনা টিকা কিনবেনা বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ৭ অক্টোবর ২০২০, ১৯:৪৫

প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদক:

বিশ্বের বিভিন্ন দেশের কোম্পানি কোভিড-১৯ টিকা তৈরি করলেও ডব্লিউএইচও স্বীকৃত ছাড়া কোভিড-১৯ টিকা কারো কাছ থেকে কিনবেনা বলে সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার।

বুধবার (৭ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত বুধবার মন্ত্রিসভার বৈঠকশেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এই সিদ্ধান্তের কথা জানান।

শুরুতেই করোনা মহামারির টিকা বিনা খরচে পাওয়া যাবে না ধরে নিয়ে তা কেনার জন্য ৬০০ কোটি টাকা রেখেছে সরকার। মন্ত্রিপরিষদ সচিব জানান, দেশে সবাইকে না পারলেও দরিদ্র জনগোষ্ঠীকে বিনামূল্যে টিকা দেওয়ার পরিকল্পনা সরকারের রয়েছে।

বিশ্বে করোনা মহামারীতে এ পর্যন্ত ১০ লাখেরও বেশি মানুষ মারা গেছে। বাংলাদেশে মৃত্যুর সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে।

এই রোগের কোনো ওষুধ এখনও আবিষ্কৃত না হওয়ায় টিকাই এখন একমাত্র ভরসা। রাশিয়া ও চীন ইতোমধ্যে টিকা তৈরি করে প্রয়োগও শুরু করেছে। আরও কয়েকটি দেশের টিকাও রয়েছে চূড়ান্ত পর্যায়ে। তবে এসব টিকার কোনোটিই বিশ্ব স্বাস্থ্য সংস্থার চূড়ান্ত অনুমোদন পায়নি।

বুধবারের বৈঠকে কোভিড-১৯ ভ্যাকসিন বা টিকা সংগ্রহের বিষয়ে সর্বশেষ পরিস্থিতি স্বাস্থ্য সেবা বিভাগ মন্ত্রিসভাকে জানায়। এসময় মন্ত্রিপরিষদ সচিব আনোয়ারুল ইসলাম বিশ্বে টিকা তৈরির অগ্রগতি এবং টিকা পেতে বাংলাদেশের নেয়া বিভিন্ন পদক্ষেপগুলো কথা তুলে ধরেন।

চীনের বেসরকারি কোম্পানি সিনোভ্যাকের টিকার বিষয়ে তিনি বলেন, “সরকারের কাছে আইসিডিডিআরবি আবেদন জানানোর পর তা অনুমোদন করা হয়েছে। এখানে সিনোভ্যাকের ভ্যাকসিনের একটা ট্রায়ালের ব্যবস্থা করার চেষ্টা করছে।”

বাংলাদেশে পরীক্ষামূলক প্রয়োগ হলে টিকা কম দামে পাওয়ার সুযোগ তৈরি হবে বলে জানান তিনি।

রাশিয়ার টিকার বিষয়ে তিনি বলেন, রাশিয়ার ‘স্পুটনিক’ ভ্যাকসিন প্রযুক্তি বাংলাদেশে হস্তান্তরের যে অফার দিয়েছে তা বিবেচনাধীন রয়েছে। এ ব্যাপারে রাশিয়ার সঙ্গে নিয়মিত যোগাযোগ রয়েছে বলেও জানান মন্ত্রী পরিষদ সচিব।

এছড়া, ভারতের টিকার ব্যাপারে তিনি বলেন, ভারতের বায়োটেক বাংলাদেশে ট্রায়ালের আগ্রহ দেখিয়েছে। এ বিষয়ে ৩৬ জনের প্রশিক্ষণের প্রস্তাব করেছে। ইতোমধ্যে অনলাইনে অরিয়েন্টেশন শুরু হয়েছে বলে জানান তিনি।

এনএফ৭১/এমকে/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top