রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

পদ্মা সেতুর রেল সংযোগ লাইনে অসঙ্গতি, সেতু কর্তৃপক্ষের আপত্তি

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২০, ২১:১৬

ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদক:
পদ্মা সেতুর জাজিরা পয়েন্টে রেল সংযোগ লাইন নির্মাণ ত্রুটি ধরা পড়ায় মূল পদ্মা সেতু প্রকল্প কর্তৃপক্ষের কাছ থেকে আপত্তি এসেছে। প্রকল্প কর্মকর্তারা জানান, জাজিরা পয়েন্টে নির্মিত রেললাইন যে উচ্চতায় হচ্ছে, তাতে সংযোগ সড়ক দিয়ে সেতুতে ওঠার সময় লরি আটকে যাবে।

এ ব্যাপারে রেল প্রকল্পের কর্মকর্তারা বলছেন, একটি পিলারের কারণে এই সমস্যা হয়েছে। এটি ঠিক করার জন্য নির্মাণকারী প্রতিষ্ঠানকে বলা হচ্ছে।

মূল সেতু প্রকল্পের কর্মকর্তারা জানান, সেতুর দুই প্রান্তে রাস্তার ওপর দিয়ে যে রেললাইন করা  হচ্ছে, সেখানে উচ্চতা ও পাশে আদর্শ মাপ মেনে কাজ না করায় এমন সমস্যার সৃষ্টি হয়েছে। ৫ দশমিক ৭ মিটার উচ্চতা ও ১৫ দশমিক ৫ মিটার পাশে সেতুর উভয় প্রান্তে রাস্তার উপর থাকার কথা, কিন্তু তারা উচ্চতা এর চেয়ে কম দিয়েছে।

৬ দশমিক ১ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুর উপর দিয়ে একইসঙ্গে চলবে ট্রেনও। মূল সেতুর কাজটি সেতু বিভাগের অধীনে বাস্তবায়িত হলেও রেল সংযোগ প্রকল্পটি বাস্তবায়ন করছে রেল বিভাগ।

বিষয়টি স্বীকার করে নাম না প্রকাশ করার শর্তে রেল সংযোগ প্রকল্পের এক কর্মকর্তা জানান, জাজিরা পয়েন্টে একটি পিলার কম উচ্চতায় করা হয়েছিল।  যেখানে ৫ দশমিক ৭ মিটার করার কথা, সেখানে ৫ দশমিক ৫ মিটার করা হয়েছে।  বিষয়টি নির্মাণকারী প্রতিষ্ঠানকে জানানো হয়েছে। আশাকরি দ্রুত সমস্যার সমাধান মিলবে।

পিলার সমস্যার কারণে প্রকল্পের কাজ পিছিয়ে যাওয়া বা সমস্যা তৈরি হবে না বলেও দাবি করেন রেল প্রকল্পের ওই কর্মকর্তা।

রেল সংযোগ প্রকল্পটির ব্যয় প্রায় ৩৯ হাজার ২৪৬ কোটি ৮০ লাখ টাকা।  যার মধ্যে ২১ হাজার ৩৬ কোটি ৬৯ লাখ টাকা ঋণ সহায়তা হিসেবে দিচ্ছে চীন।

২০২১ সালের ৩০ জুনের মধ্যে বাংলাদেশের দীর্ঘতম এই সেতুর নির্মাণ কাজ শেষ করার লক্ষ্য নির্ধারণ করা ছিল।

এনএফ৭১/এমকে/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top