রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

জলবায়ু মোকাবেলায় দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে কাজ করছে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২০, ১৯:৪৩

জিসিএ, বাংলাদেশ অফিস উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক:

আগামী প্রজন্মের জন্য বড় চ্যালেঞ্জ জলবায়ু পরিবর্তন। এই চ্যালেঞ্জ মোকাবেলায় সুরক্ষিত দেশ গড়তে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে কাজ করছে সরকার। ‘গ্লোবাল সেন্টার অন এডাপটেশন বাংলাদেশ’ অফিসের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে একথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সব দেশকে এক সাথে কাজ করার আহ্বানও জানান তিনি।

বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা এবং অভিযোজনের কৌশল রপ্ত করতে যাত্রা শুরু করল গ্লোবাল সেন্টার অন এডাপটেশন বাংলাদেশ। রাজধানীর আগারগাঁও পরিবেশ অধিদপ্তরের নতুন ভবনে চলবে এই অফিসের কর্মকাণ্ড। অনুষ্ঠানে অংশ নেন গ্লোবাল সেন্টার বোর্ডের চেয়ারম্যান এবং জাতিসংঘের ৮ম সেক্রেটারি জেনারেল বান কি মুন, দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের মন্ত্রী এবং জলবায়ু বিশেষজ্ঞরা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, জলবায়ু পরিবর্তন-জনিত চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষিণ এশিয়ার দেশগুলোকে সহায়তা করবে জিসিএ ঢাকা। আগামী একশ বছরের জন্য ডেলটা প্লান করা হয়েছে জানিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার একটি বৈশ্বিক উদাহরণ বাংলাদেশ। জলবায়ু পরিবর্তন মোকাবেলার নানা চ্যালেঞ্জ থাকলেও আগামী প্রজন্মকে সুরক্ষা দিতে সরকার কাজ বলেও জানান প্রধানমন্ত্রী।

জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলা এবং প্রতিকূল পরিবেশে খাপ খাওয়াতে জিসিএ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করেন ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান, মালদ্বীপসহ দক্ষিণ এশিয়ার পরিবেশ মন্ত্রীরা।

এনএফ৭১/জুআসা

গ্লোবাল সেন্টার অন এডাপটেশন বাংলাদেশ’ অফিসের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য দেখতে ক্লিক করুন…..



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top