আশরাফ গনিকে হত্যা করার পরিকল্পনা করেছিল তালেবান

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২১, ০২:১০

আশরাফ গনিকে হত্যা করার পরিকল্পনা করেছিল তালেবান

আফগানিস্তানের সাবেক আশরাফ গনি সরকারের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লাহ মুহিব দাবি করেছেন, তাদের কাছে এই মর্মে সুনির্দিষ্টি তথ্য ছিল যে, প্রেসিডেন্ট আশরাফ গনিকে হত্যা করার পরিকল্পনা করেছে তালেবান।

তিনি শুক্রবার (১৭ ডিসেম্বর) ভয়েস অব আমেরিকাকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, গত ১৫ আগস্ট তালেবানের হাতে কাবুলের পতনের দিন শীর্ষস্থানীয় তালেবান নেতা খলিল হক্কানি তাকে [মুহিবকে] বলেছিলেন, আগে আত্মসমর্পন করুন তারপর আলোচনা হবে।

মুহিব দাবি করেন, আমেরিকার আফগানিস্তান বিষয়ক বর্তমান বিশেষ প্রতিনিধি টমাস ওয়েস্ট যিনি সে সময় জালমাই খালিলজাদের ডেপুটি ছিলেন তিনি আশরাফ গনিকে বলেছিলেন, আত্মসমর্পন করবেন না কারণ তালেবান আপনাকে হত্যা করতে পারে।

আগস্ট মাসে তালেবান চারদিক থেকে কাবুলেকে ঘিরে ফেলার পর ওই মাসের ১৫ তারিখ আশরাফ গনি দেশ ছেড়ে পালিয়ে যান। তার পালানোর খবর প্রচার হওয়ার পরপরই তালেবান কাবুলে প্রবেশ করে এবং বিনা রক্তপাতে রাজধানীর নিয়ন্ত্রণ গ্রহণ করে। ওইদিন রাতেই তালেবান সদস্যদেরকে আশরাফ গনির প্রেসিডেন্ট প্রাসাদের কক্ষগুলো তল্লাশি করতে দেখা যায়।

হামদুল্লাহ মুহিব বলেন, তিনি সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনির সঙ্গে ১৫ আগস্ট আফগানিস্তান ত্যাগ করেন এবং তিন মাস তিনি গনির সঙ্গেই ছিলেন। এরপর তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে চলে গেছেন। মুহিব জানান, আশরাফ গনি এখনও সংযুক্ত আরব আমিরাতের রাজনৈতিক আশ্রয়ে রয়েছেন এবং তিনি উপযুক্ত সময়ে নিজের দৃষ্টিভঙ্গি তুলে ধরবেন।

এনএফ৭১/এমএ/২০২১

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top