পরিবেশ সূচকে ১৮০ দেশের মধ্যে ১৭৭তম বাংলাদেশ

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১৪ জুন ২০২২, ১৭:২৪

পরিবেশ সূচকে ১৮০ দেশের মধ্যে ১৭৭তম বাংলাদেশ

পরিবেশগত পারফরম্যান্স সূচকে বিশ্বের ১৮০টি দেশের মধ্যে ১৭৭তম হয়েছে বাংলাদেশ। এ তালিকায় সবার তলানিতে রয়েছে প্রতিবেশী ভারত। আরেক প্রতিবেশী পাকিস্তানের অবস্থান বাংলাদেশের চেয়ে একধাপ ওপরে। সম্প্রতি প্রকাশিত পরিবেশগত পারফরম্যান্স সূচকের (ইপিআই) দ্বিবার্ষিক প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য।

বিশ্বের ১৮০টি দেশের পরিবেশগত পারফরম্যান্স তুলনা ও বিশ্লেষণের ওপর ভিত্তি করে তৈরি হয়েছে ইপিআই-২০২২। সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন দেশের পরিবেশগত পারফরম্যান্সের ওপর নম্বর দিয়ে এই র‌্যাংকিং নির্ধারণ করেছে যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটি ও কলম্বিয়া ইউনিভার্সিটি। গত এক দশকে এসব দেশের পরিবেশগত অবস্থান কীভাবে পরিবর্তিত হয়েছে, সেই চিত্রও তুলে ধরা হয়েছে এই প্রতিবেদনে।

পরিবেশগত পারফরম্যান্সে বাংলাদেশের পয়েন্ট ২৩ দশমিক ১০। গত এক দশকে দেশটির পয়েন্ট কমেছে ১ দশমিক ৯০। এক্ষেত্রে পাকিস্তান পেয়েছে ২৪ দশমিক ৬০। এক দশকে তাদের পয়েন্ট বেড়েছে ১ দশমিক ৪০। তবে প্রতিবেশী ভারতের পয়েন্ট ০.৬০ কমে দাঁড়িয়েছে সর্বনিম্ন ১৮ দশমিক ৯০।

এবারের র‌্যাংকিংয়ে পরিবেশগত পারফরম্যান্সে সবার শীর্ষে রয়েছে ডেনমার্ক। তাদের ইপিআই স্কোর ৭৭ দশমিক ৯০। গত এক দশকে স্ক্যান্ডিনেভিয়ান দেশটির ইপিআই স্কোর বেড়েছে ১৪ দশমিক ৯০। ৭৭ দশমিক ৭০ পয়েন্ট নিয়ে তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে যুক্তরাজ্য। এক দশকে তাদের উন্নতি হয়েছে ২৩ পয়েন্ট।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top