• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


করোনা নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের নতুন নির্দেশনা

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৩ জুলাই ২০২২, ০১:১২

করোনা নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের নতুন নির্দেশনা

ফের করোনা সংক্রমণ বাড়তে থাকায় নতুন নির্দেশনা দিয়েছে ভারতের পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দফতর। ভ্যাকসিনের দুই ডোজ গ্রহণ করেছেন এমন লোকজন ও উপসর্গহীনরা মিটিং-মিছিলে অংশ নিতে পারবেন বলে জানানো হয়েছে।

প্রাথমিক টিকাকারণ ও সতর্কমূলক টিকার জন্য প্রচার চালানো হবে। স্বাস্থ্যকর্মী ও সম্মুখ সারিতে কর্মরতদের ভ্যাকসিনের দুই ডোজ নিতে হবে। বয়স্ক লোকজনকে দুই ডোজের পাশাপাশি ভ্যাকসিনের বুস্টার ডোজও নিতে হবে। কোনো মিটিং-মিছিল থাকলে শারীরিক দূরত্ব বজায় রেখে মাস্ক পরতে হবে।

বাজার, শপিংমল বা যাত্রীদের জন্য ব্যবহৃত পরিবহনকে স্যানিটাইজ করতে হবে। পাবলিক প্লেসে থার্মাল স্ক্রিনিং ও স্যানিটাইজের ব্যবস্থা রাখতে হবে। স্বাস্থ্য ভবনের কোভিড মেডিক্যাল প্রটোকল মেনে চলতে হবে। মোট ৮ দফা স্বাস্থ্য নির্দেশনা জারি করেছে স্বাস্থ্য দফতর।

রাজ্যে করোনা সংক্রমণের পুনরায় ঊর্ধ্বগতির কারণে ভাইরাসের ছড়িয়ে পড়া আটকাতে রাজ্যের স্বাস্থ্য দফতরের এই একগুচ্ছ সতর্কতাবিধি সবাইকে মেনে চলতে হবে।

দ্রুত টিকাকরণ এবং কোভিড বিধি নিষেধ মেনে চলার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। সব বয়স্ক লোকজনকে দ্রুত বুস্টার ডোজের আওতায় আনতে বলা হয়েছে। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের দ্রুত বুস্টার ডোজ নিতে বলা হয়েছে। জনবহুল জায়গায় একমাত্র উপসর্গহীন এবং দুই ডোজ টিকা নেওয়া আছে এমন ব্যক্তিদেরই যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

জনবহুল স্থানে মাস্ক ব্যবহার এবং দূরত্ব বজায় রাখার মতো কোভিড আচরণ বিধি মেনে চলতে বলা হয়েছে। সব জায়গায় আগত মানুষের থার্মাল স্ক্রীনিং এবং স্যানিটাইজেশনের ব্যবস্থা রাখার কথা বলা হয়েছে স্বাস্থ্য দপ্তরের নির্দেশিকায়। হাসপাতাল এবং চিকিৎসা কেন্দ্রগুলোকেও সব ধরনের প্রস্তুতি বজায় রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top