বহুদিন ঘুমিয়েছি ফুটপাতে

এমনও দিন গেছে, না খেয়ে কাঁদতে কাঁদতে ঘুমিয়ে পড়তাম: মিঠুন চক্রবর্তী

রায়হান রাজীব | প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২২, ০৩:১৫

কিংবদন্তি অভিনেতা মিঠুন চক্রবর্তী

বলিউড ও ভারতীয় বাংলা সিনেমার কিংবদন্তি অভিনেতা মিঠুন চক্রবর্তী। চলচ্চিত্রে পা রাখেন ১৯৭৬ সালে ‘মৃগয়া’ সিনেমার মাধ্যমে। এ সিনেমা তাকে রাতারাতি এনে দেয় তারকা খ্যাতি।

একই বছরে বলিউডে পা রাখেন মিঠুন। হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে ধারাবাহিকভাবে উপহার দিতে থাকেন হিট সিনেমা। ভক্তদের কাছে পরিচিতি লাভ করেন ‘মহাগুরু’ হিসেবে।

শোবিজ অঙ্গন থেকে মিঠুন নাম লেখান রাজনীতিতে। এ মাধ্যমেও নিজের জায়গা গড়ে নেন তিনি।

মিঠুনের জীবনের জার্নি আপাতত দৃষ্টিতে মসৃণ মনে হলেও; আদতে তা ছিল না। অনেক সংগ্রাম করে নিজেকে প্রতিষ্ঠা করেছেন এই নায়ক। গানের রিয়েলিটি শো সারেগামাপা লিটল চ্যাম্পসের মঞ্চে সেই কঠিন সময়ের গল্প শুনিয়েছেন তিনি।

মিঠুন বলেন, আমি কখনও চাই না কেউ সেরকম সময়ের মধ্যে দিয়ে যাক, যেরকমটা আমাকে যেতে হয়েছে। অনেকেই নানা ধরনের স্ট্রাগলের মুখে পড়ে তবে আমাকেতো সবসময় আমার গায়ের রং নিয়ে কটাক্ষ করা হত। অনেকগুলো বছর এই অপমান আমাকে সহ্য করতে হয়েছে।

এমনও দিন গিয়েছে যখন আমি খালি পেটে শুতে গিয়েছি। কাঁদতে কাঁদতে ঘুমিয়ে পড়তাম। এরকমও দিন গেছে যখন আমাকে ভাবতে হয়েছে পরের মিলে আমি আদৌ খাবার পাব তো? একাধিক দিনতো ফুটপাথে ঘুমিয়েছি।

মিঠুন বলেন, এই কারণেই আমি চাই না কখনও আমার বায়োপিক বানানো হোক। কারণ আমার গল্প কখনোই কাউকে অনুপ্রেরণা যোগাবে না। বরং তাঁদের মন ভেঙে দেবে। লোককে নিজেদের স্বপ্ন পূরণের পথে এগোতে ভয় পাওয়াবে। আমি চাই না এটা ঘটুক।

নিজেকে ইন্ডাস্ট্রিতে প্রমাণ করতে অনেক স্ট্রাগল করেছি। আমি হিট ছবি দিয়েছি বলে লেজেন্ড নই, বরং নিজেকে লেজেন্ড ভাবি কারণ অতিক্রান্ত করেছি আমি সমস্ত কষ্ট আর জীবনসংগ্রাম।

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top