সৌদিতে মাদক অপরাধের জন্য মাত্র ১০ দিনে ১২ জনের মৃত্যুদণ্ড কার্যকর

রায়হান রাজীব | প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২, ০৪:১৯

সৌদিতে মৃত্যুদণ্ড

মাদক অপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গত ১০ দিনে ১২ জনের মৃত্যুদণ্ড দিয়েছে সৌদি আরব। এদের মধ্যে ছুরি দিয়ে অনেকের শিরচ্ছেদও করা হয়েছে। সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে এই তথ্য জানানো হয়।

টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়েছে, মৃত্যুদণ্ড পাওয়া ব্যক্তিদের মধ্যে তিনজন পাকিস্তানি, চারজন সিরিয়ান, দুইজন জর্ডানের এবং তিনজন সৌদি আরবের নাগরিক ছিলেন।

এরআগে, চলতি বছরের মার্চ মাসে দেশটি ৮১ জনের মৃত্যুদণ্ড দেয়। হত্যা, জঙ্গিবাদের সঙ্গে সম্পৃক্ততাসহ বিভিন্ন ধরনের অভিযোগে তাদের মৃত্যুদণ্ড দেওয়া হয়।

দুই বছর আগে সৌদি আরব অঙ্গীকার করে, তারা অপরাধীদের এমন সাজা কমাবে। তুরস্কে ২০১৮ সালে সাংবাদিক জামাল খাসোগিকে হত্যাকাণ্ডের পর এই অঙ্গীকার করেছিল যুবরাজ সালমান। তবে সম্প্রতি দেশটিতে মৃত্যুদণ্ড আরও বাড়িয়েছে।

মানবাধিকার সংস্থা রিপ্রিভের পরিচালক মায়া ফোয়ার জানান, মোহাম্মদ বিন সালমান বারবার তার অগ্রগতি ও প্রগতির দৃষ্টিভঙ্গি বাস্তবায়নে চেষ্টা করে যাচ্ছেন। শিরশ্ছেদের মাধ্যমে মৃত্যুদণ্ড কমাতে এবং মাদক অপরাধের জন্য মৃত্যুদণ্ডের সাজা কমাতে তিনি প্রতিশ্রুতিবদ্ধ।

কিন্তু তরবারির মাধ্যমে নির্মম ও বিভীষিকাময় মৃত্যুদণ্ডমুক্ত দুটি বছর শেষ হতে না হতেই সৌদি কর্তৃপক্ষ মাদক অপরাধীদের আবারও ব্যাপক সংখ্যায় এবং গোপনে মৃত্যুদণ্ড কার্যকর শুরু করেছে।

 

 

 

 

 

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top