৫ বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ড দিল ইরান

রায়হান রাজীব | প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২২, ২৩:০০

ইরানে বিক্ষোভ চরমে

ইরানে চলমান সরকারবিরোধী বিক্ষোভ থেকে সরকারি আধাসামরিক সদস্যকে হত্যার অভিযোগে পাঁচজনকে ফাঁসির আদেশ দিয়েছে দেশটির আদালত।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) বিচার বিভাগের মুখপাত্র মাসুদ সেতায়েশি একটি সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

আরব নিউজ বলছে, ইরানের বিপ্লবী আদালত অভিযুক্ত পাঁচ জনের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের আদেশ দেন। এবং একই সঙ্গে অন্য আট জনকে কারাদণ্ড দেন। অন্যদিকে, ইরানের ফৌজদারি আদালত তিন নাবালক ছেলেকে অভিযুক্ত করেছেন।

তবে বিচার বিভাগের মুখপাত্র মাসুদ সেতায়েশি একটি সরকারী প্রতিবেদনে এ অভিযোগের সমর্থনে কোনো প্রমাণ দেননি। কর্মকর্তারা দণ্ডপ্রাপ্ত ১৬ জনের পরিচয়ও প্রকাশ করেনি। তারা বলেছেন যে, এই সাজার বিরুদ্ধে আপিল করা যেতে পারে।

এদিকে, সরকার দাবি করেছে, কথিত হত্যাকাণ্ডটি তেহরানের নিকটবর্তী কারাজে সংঘটিত হয়েছিল। গত ১২ নভেম্বর একদল লোক যখন রুহুল্লাহ আজমিয়ান ও তার বাহিনীকে ছুরি ও পাথর নিয়ে আক্রমণ করে, তখন রুহুল্লাহ আজমিয়ান নিহত হন।

গত সেপ্টেম্বর থেকে চলা আন্দোলনে এখন পর্যন্ত ২০০ জন নিহত হয়েছেন বলে দেশটির সরকার স্বীকার করেছে। তবে আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংস্থা বলেছে, হিজাববিরোধী আন্দোলনে আইনশৃঙ্খলাবাহিনীর সহিংসতায় ৪০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন।

এরআগে, ১৬ সেপ্টেম্বর ইরানের পুলিশের হেফাজতে মৃত্যু হয় মাহসা আমিনি নামে এক তরুণীর। এরপর থেকেই দেশজুড়ে শুরু হয় সহিংস বিক্ষোভ। ২১ সেপ্টেম্বর বিক্ষোভ চলাকালে হাদিস নাজাফি আরেক তরুণীর মৃত্যু হয়। নাজাফির মৃত্যুর প্রতিবাদে নভেম্বরে স্বজনরা বিক্ষোভ করেন। এই সময় বিক্ষোভকারীরা আজামিয়ার ওপর হামলা চালায়।

 

 

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top