২০২২ সালে বিশ্বজুড়ে ৬৭ জন সাংবাদিক নিহত হয়েছেন: আইএফজে

রায়হান রাজীব | প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০২২, ২৩:১৮

হুমকির মুখে সাংবাদিকতা

বর্তমান বিশ্বে সংবাদ মাধ্যমের গুরুত্ব অপরিসীম। চলতি ঘটনা, জ্ঞান-বিজ্ঞান আর তথ্যের ভাণ্ডার এই সংবাদ মাধ্যমগুলো দাঁড়িয়ে আছে বহু ত্যাগ আর পরিশ্রমের ওপর। গুরুত্বপূর্ণ সব খবর সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে গিয়ে প্রাণ হারিয়েছে অনেক সাংবাদিক। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস (আইএফজে) সম্প্রতি এক প্রদিবেদনে জানিয়েছে, চলতি বছর সংবাদ সংগ্রহ করতে গিয়ে বিশ্বব্যাপী ৬৭ সাংবাদিক নিহত হয়েছে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, হাইতিতে বিশৃঙ্খল পরিস্থিতি ও মেক্সিকোতে অপরাধী চক্রগুলোর ক্রমবর্ধমান সহিংসতার জেরে গত বছরের তুলনায় ২০২২ সালে আরও বেশি সংখ্যক সাংবাদিক পেশাগত দায়িত্ব পালনকালে নিহত হয়েছেন। ২০২২ সালে সারাবিশ্বে নিহত হয়েছেন ৬৭ জন সাংবাদিক। যেখানে ২০২১ সালে নিহত হন ৪৭ জন।

শুক্রবার (৯ ডিসেম্বর) ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস (আইএফজে) এক প্রতিবেদনে জানিয়েছে, এ বছর সারা বিশ্বে ৬৭ জন সাংবাদিক ও গণমাধ্যমকর্মী নিহত হয়েছেন। গত বছর এ সংখ্যা ছিল ৪৭। খবর আল-জাজিরার।

আইএফজে বলছে, এ বছর অন্য যেকোনো দেশের তুলনায় ইউক্রেনে যুদ্ধের সংবাদ সংগ্রহ করতে গিয়ে সবচেয়ে বেশি সংখ্যক গণমাধ্যমকর্মী নিহত হয়েছেন। এই নিহতের সংখ্যা মোট ১২ জন।

আইএফজে আরও বলছে, ফিলিস্তিনি শরণার্থী শিবিরে সংবাদ সংগ্রহের সময় আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহকে গুলি করে হত্যা করা হয়। চলতি সপ্তাহে সেই হত্যা মামলার তদন্তের জন্য আন্তর্জাতিক অপরাধবিষয়ক আদালতে (আইসিসি) আবেদন করেছে আল-জাজিরা গণমাধ্যম।

ব্রাসেলস-ভিত্তিক সংস্থাটি জাতিসংঘের মানবাধিকার দিবসকে সামনে রেখে এ প্রতিবেদন প্রকাশ করলো। কর্মরত অবস্থায় কারাবন্দি হওয়া সাংবাদিকদের একটি পরিসংখ্যানও দেখিয়েছে তারা। এ বছর কর্মরত অবস্থায় কারাবন্দি সাংবাদিকের সংখ্যা ৩৭৫ জন। এর মধ্যে সবচেয়ে বেশি বন্দি রয়েছে চীন, মিয়ানমার, তুরস্ক, ইরান ও বেলারুশে। গত বছরের প্রতিবেদনে বলা হয়েছিল, কারাগারে বন্দি সাংবাদিকের সংখ্যা ৩৬৫ জন।

আইএফজে জানিয়েছে, পাকিস্তানে এ বছর রাজনৈতিক সংকটের মধ্যে পাঁচ জন সাংবাদিকের মৃত্যু রেকর্ড করা হয়েছে। সংস্থাটি কলম্বিয়ার সাংবাদিকদের জন্য নতুন হুমকি তৈরি হয়েছে বলে জানিয়েছে। এ ছাড়া নতুন নেতৃত্ব থাকা সত্ত্বেও ফিলিপাইনে সাংবাদিকদের জন্য সতর্কবার্তা দিচ্ছে সংস্থাটি।

আইএফজে’র জেনারেল সেক্রেটারি অ্যান্থনি বেলাঞ্জার এক বার্তায় বলেন, সাংবাদিক এবং অন্যান্য মিডিয়াকর্মীদের হত্যা বেড়ে যাওয়া অত্যন্ত উদ্বেগের। গণতন্ত্রের অন্যতম প্রধান স্তম্ভ সাংবাদিকতা রক্ষায় পদক্ষেপ নেওয়ার জন্য বিশ্বব্যাপী সরকারগুলোকে আরও একবার জেগে উঠতে হবে। এই মুহূর্তে পদক্ষেপ না নিলে যারা তথ্যপ্রবাহ বন্ধ করতে চায় তারা উৎসাহিত হবে এবং নেতাদের জনগণের সামনে জবাবদিহিতাকে নিরুৎসাহিত করবে। এতে ক্ষমতাবান ও প্রভাবশালীরা উন্মুক্ত এবং অন্তর্ভুক্তিমূলক সমাজের পথে যাতে দাঁড়াতে না পারে তা নিশ্চিত করা যাবে না।

 

 

 

 

 

 

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top