সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

বড়দিনে বার্তা পোপ ফ্রান্সিসের

যিশু গরিব ছিলেন, তাই ক্ষমতালোভী হবেন না

রায়হান রাজীব | প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২২, ২৩:৪১

পোপ ফ্রান্সিস

বড়দিন উপলক্ষে বিশ্ববাসীকে বার্তা দিতে গিয়ে ক্ষমতা ও সম্পদলোভীদের তীব্র সমালোচনা করেছেন পোপ ফ্রান্সিস। গতকাল শনিবার ভ্যাটিকানে এক প্রার্থনাসভায় ইউক্রেন যুদ্ধ এবং বিশ্বে চলমান অন্যান্য সংঘাতের দিকে ইঙ্গিত করে তিনি এ সমালোচনা করেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, বড়দিনের প্রাক্কালে শনিবার ভ্যাটিকান সিটির সেন্ট পিটার্স ব্যাসিলিকায় জড়ো হওয়া পূর্ণার্থীদের উদ্দেশে বক্তৃতা দেন পোপ।

এ সময় তিনি বলেন, কত শত যুদ্ধ আমাদের দেখতে হয়েছে! আর সেসব সংঘাতের শিকার হয়েছে দুর্বল আর অরক্ষিত মানুষ। আমি সবার আগে সেই সব শিশুর কথা মনে করতে চাই, যারা যুদ্ধ, দারিদ্র্য আর অবিচারের শিকার।

আরও পড়ুন: বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আওয়ামী লীগের নবনির্বাচিত কমিটির শ্রদ্ধা

পোপ ফ্রান্সিস আরও বলেন, যখন প্রাণীদেরও তাদের খোয়াড়ে খাবার দেওয়া হচ্ছে, সেই একই পৃথিবীতে সম্পদ আর ক্ষমতার ক্ষুধায় উন্মত্ত নারী আর পুরুষেরা গ্রাস করছে তাদের প্রতিবেশী, এমনকি মা আর বোনদেরও।

পোপ ফ্রান্সিস আশঙ্কা প্রকাশ করে বলেন, আজকের দিনের অর্থই ভুলে যেতে পারে সবাই। তিনি সবাইকে আর্জি জানান, এই বড়দিন একটি ভালো কাজ করুন। তিনি বলেন, যিশু গরিব ঘরে জন্মেছিলেন, দরিদ্র হিসেবেই জীবনযাপন করেছিলেন এবং আমাদের স্বার্থে দরিদ্রতায় মৃত্যুবরণ করেছিলেন।

এরআগে, ৮৬ বছর বয়সী এই ক্যাথলিক ধর্মগুরু হুইল চেয়ারে করে গির্জায় প্রবেশ করেন। শনিবার সন্ধ্যার বেশির ভাগ সময় তিনি বেদীর কাছেই বসেছিলেন। রোববার বড়দিনের আনুষ্ঠানিকতায় বরাবরের মতই সেন্ট পিটারস ব্যাসিলিকার বারান্দা থেকে পোপ ফ্রান্সিস চত্বরে সমবেত ক্যাথলিকদের আশীর্বাদ করবেন এবং ভাষণ দেবেন।

 

 

 

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top