সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

ক্ষেপণাস্ত্র ছুড়ে বর্ষবরণ করলো উত্তর কোরিয়া

রায়হান রাজীব | প্রকাশিত: ২ জানুয়ারী ২০২৩, ০৩:০৩

ক্ষেপণাস্ত্র ছুড়ে বর্ষবরণ উত্তর কোরিয়ার

স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (এসআরবিএম) ছুড়েছে উত্তর কোরিয়া। রবিবার (১ জানুয়ারি) দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী বিষয়টি নিশ্চিত করে। খবর দ্য কোরিয়া হেরাল্ডের।

উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের রিয়ংসং এলাকা থেকে রবিবার স্থানীয় সময় ভোররাত ২টা ৫০ মিনিটের দিকে এই ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। ক্ষেপণাস্ত্রটি প্রায় ৪০০ কিলোমিটার দূরে পূর্ব সাগরে গিয়ে পড়ে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেন, শনিবার স্থানীয় সময় সকাল ৮টার দিকে রাজধানী পিয়ংইয়ংয়ের দক্ষিণে অবস্থিত নর্থ হোয়াংহে প্রদেশ থেকে উত্তর কোরিয়া স্বল্প পাল্লার তিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ে।

আরও পড়ুন>>>এখনকার ডিপ্লোমেসি পলিটিক্যাল নয়, ইকোনমিক: প্রধানমন্ত্রী

গত সোমবার দক্ষিণ কোরিয়ার আকাশসীমায় উত্তর কোরিয়ার ড্রোন অনুপ্রবেশ করায় দেশটির সামরিক বাহিনী তাৎক্ষণিকভাবে যুদ্ধবিমান মোতায়েনের প্রস্তুতি নেয় এবং হেলিকপ্টার অভিযান চালায়।

কিন্তু পাঁচ ঘণ্টার অভিযান সত্ত্বেও সামরিক বাহিনী কোনো ড্রোন গুলি করে ভূপাতিত করতে ব্যর্থ হয়। এর ফলে ব্যাপক সমালোচনা হয় এবং দেশের প্রতিরক্ষামন্ত্রী ক্ষমা চান। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল ঘটনাটিকে ‘অসহনীয়’ বলেছেন।

তিনি আরও বলেন, দক্ষিণ কোরিয়াকে এমনটা নিশ্চিত করতে হবে যে ‘উস্কানি সব সময় কঠোর পরিণতির মুখোমুখি হয়, পিয়ংইয়ং তা যাতে বুঝতে পারে।

যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কমান্ডের বার্তায় বলা হয়েছে, এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উত্তর কোরিয়ার 'অবৈধ অস্ত্র কর্মসূচির অস্থিতিশীল প্রভাব'কে তুলে ধরে।

সদ্য বিদায়ী বছরে উত্তর কোরিয়া প্রায় ৭০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলেও প্রতিবেদনে জানানো হয়।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top