সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

অবশেষে মুক্তি পেলেন ইরানের সেই খ্যাতিমান অভিনেত্রী

রায়হান রাজীব | প্রকাশিত: ৬ জানুয়ারী ২০২৩, ০১:৫৯

অভিনেত্রী তারানেহ আলিদোস্তি

সরকারবিরোধী আন্দোলনে সংহতি জানিয়ে গ্রেফতারের শিকার হওয়া অভিনেত্রী তারানেহ আলিদোস্তিকে মুক্তি দিয়েছে ইরান কর্তৃপক্ষ। কারাগার থেকে মুক্তির পর ওই অভিনেত্রীকে ফুল দিয়ে বরণ করে নেয় তার সহকর্মী ও বন্ধুরা।

উস্কানিমূলক কন্টেন্ট শেয়ার করার অভিযোগে আলিদোস্তিকে গ্রেফতার করা হয়েছিল। সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি মূলত হিজাব ছাড়া ছবি পোস্ট করেছিলেন।

ঠিকমতো হিজাব না পড়ার অপরাধে আটকের পর ইরানের নীতি পুলিশের হেফাজতে কুর্দি তরুণী মাশা আমিনির মৃত্যু হয়। এই ঘটনায় গোটা ইরানজুড়েই সরকারবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ে। সেই বিক্ষোভে ব্যাপক দমনপীড়ন চালানোর অভিযোগ ওঠে। ইরানের নানা অঙ্গনের অনেকেই আন্দোলনকারীদের প্রতি সংহতি জানিয়েছিল।

আরও পড়ুন>>>পর্দা উঠলো ঢাকা লিট ফেস্টের দশম আসরের

ইতিমধ্যেই বিক্ষোভে জড়িত থাকার অভিযোগে এ মাসের শুরুর দিকে দুজনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান সরকার। গত সপ্তাহে আইএইচআর এক প্রতিবেদনে জানিয়েছে, বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ৪৭৬ জন নিহত হয়েছেন।

তবে ইরানের নিরাপত্তা সংস্থা ডিসেম্বরের শুরুতে বলেছে, নিরাপত্তা কর্মকর্তাসহ ২০০ জন নিহত হয়েছেন। তবে দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লাহ খামেনি এই বিক্ষোভ দমনের জন্য নিরাপত্তা বাহিনীর প্রশংসা করেন।

 

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top