মোদিকে চিঠি লিখে কৃষকের আত্মহত্যা

নিউজ ডেস্ক | প্রকাশিত: ২ জানুয়ারী ২০২১, ০২:৪৬

বিদ্যুৎ বিভাগের ৮৮ হাজার টাকার বিল পাওনা ছিল কৃষক মুনেন্দ্র রাজপুতের। ভারতের মধ্য প্রদেশের ছতরপুর জেলায় ৩৫ বছরের ঐ যুবক বিদ্যুৎ বিভাগের তাগাদায় অতিষ্ঠ হয়ে শেষমেশ আত্মহত্যা করেছেন। তবে তার আগে শেষ চিঠি লিখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।

জানা যায়, বিদ্যুৎ বিভাগ একনাগাড়ে তাকে বিল পরিশোধ করতে বলছিল। কিন্তু তা পরিশোধ না হওয়ায় বিদ্যুৎ বিভাগ ক্রোক ওয়ারেন্ট জারি করেছিল। যার ফলে ওই কৃষক হতবাক হয়ে পড়েন।

শুক্রবার (১ জানুয়ারি) বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশ, ভালো ফসল না হওয়ার কারণে ওই কৃষক বিদ্যুৎ বিভাগের বিল পরিশোধ করতে পারছিলেন না। অন্যদিকে, বকেয়া বিল পরিশোধের জন্য বিদ্যুৎ বিভাগ বারবার তাগিদ দেওয়ায় তিনি মানসিকভাবে ভেঙে পড়েছিলেন। গত বুধবার ওই কৃষক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি চিঠি লিখে আত্মহত্যা করেন।

সুইসাইড নোটে ওই কৃষক তার যন্ত্রণার কথা উল্লেখ করেছেন। হতভাগ্য কৃষক তার আত্মহত্যার চিঠিতে লিখেছেন, ‘বকেয়া বিদ্যুৎ বিলের জন্য বিভাগের কর্মীরা প্রতিনিয়ত হয়রানি করে চলেছেন। এমনকি আমার মোটর বাইকটি নিয়ে গেছে। আমার মৃত্যুর পরে, আমার দেহটি সরকারের কাছে হস্তান্তর করে দেওয়া হোক যাতে আমার দেহের প্রতিটি অঙ্গ বিক্রি করে বিদ্যুৎ বিভাগের বকেয়া ঋণ পরিশোধ করা যায়।’

মৃত কৃষকের ভাই লোকেন্দ্র রাজপুত বলেন, ‘বেশি বিল ও ফসল না হওয়ায় তার কাছে দেওয়ার মত কিছু ছিল না। এমতাবস্থায় তিনি একটি গাছে ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন। '

পুলিশ মামলা দায়েরের পর তদন্ত শুরু করেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কমলজিৎ সিং।

সূত্র: পার্স টুডে

এনএফ/২০২০




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top