সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

চিলিতে প্রথমবারের মতো মিলল ডাইনোসরের জীবাশ্ম

রাজিউর রেহমান | প্রকাশিত: ১৩ জানুয়ারী ২০২৩, ০৫:৫৭

চিলিতে ডাইনোসরের জীবাশ্ম

চিলির প্যাটাগোনিয়ার একটি পরিত্যক্ত উপত্যকায় মেগারাপ্টরসহ চার প্রজাতির ডাইনোসরের জীবাশ্মের খোঁজ মিলেছে। গবেষকদের মতে, গত কয়েক দশকের মধ্যে এই জীবাশ্মের খোঁজ অন্যতম গুরুত্বপূর্ণ।

জীবাশ্মগুলো আর্জেন্টিনার সীমান্তের কাছে দক্ষিণ চিলির লাস চিনাস উপত্যকার সেরো গুইডোতে পাওয়া গিয়েছিল। ২০২১ সালে সেগুলো পরীক্ষাগারে নিয়ে যাওয়া হয়। দীর্ঘ পরীক্ষা নিরীক্ষার পর গবেষকরা নিশ্চিত করেছেন যে এই জীবাশ্মগুলো অবলুপ্ত ডাইনোসরের চার প্রজাতির। যে চার প্রজাতির ডাইনোসরের জীবাশ্ম আবিষ্কার হয়েছে, তা চিলিতে দেখতে পাওয়ার কথা নয় বলেও জানিয়েছেন তারা।

আরও পড়তে পারেন>>>গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়াল সরকার

চিলির অ্যান্টার্কটিক ইনস্টিটিউটের (ইনাচ) পরিচালক মার্সেলো লেপে জানিয়েছেন, মেগারাপ্টরসহ চার প্রজাতির ডাইনোসরের দাঁত এবং পোস্টক্র্যানিয়াল হাড়ের টুকরোর জীবাশ্ম ওই উপত্যকা থেকে উদ্ধার করা হয়েছিল। এই ডাউনোসরগুলো থেরোপড গোত্রের অন্তর্গত।

ইনাচ এই অভিযানে চিলি বিশ্ববিদ্যালয় এবং টেক্সাস বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সহযোগিতা করেছে। সাউথ আমেরিকান আর্থ সায়েন্সেসের জার্নালে গত ডিসেম্বরে প্রকাশিত একটি গবেষণায় বিজ্ঞানীদের এই কাজ সংকলিত হয়েছে।

মেগারাপ্টর প্রজাতির ডাইনোসররা মাংসাশী ছিল। মাংস ছেঁড়ার জন্য তাদের ধারালো নখ ছিল। প্রায় ৬৬০ থেকে ৭৫০ লাখ বছর আগে, ক্রিটেসিয়াস যুগে এই ডাইসোররদের অস্তিত্ব ছিল বলে মনে করা হয়।

সূত্র : এনডিটিভি, আনন্দবাজার



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top