সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

'সেরা গান' বিভাগে মনোনয়ন

অস্কারের মঞ্চে 'নাটু নাটু'র লড়াই

রাজিউর রেহমান | প্রকাশিত: ২৬ জানুয়ারী ২০২৩, ০৬:০১

অস্কারে মনোনয়ন পেল ‘নাটু নাটু’

দর্শক ও সমালোচকদের মন জয় করে বছরের মর্যাদাপূর্ণ পুরস্কারের তালিকাতে জায়গা করে নিয়েছে এস এস রাজামৌলির ‘আরআরআর’। সেরা গানের জন্য ঘরে তুলেছে গোল্ডেন গ্লোব ও ক্রিটিকস চয়েজ অ্যাওয়ার্ডের মতো সম্মানজনক পুরস্কার। এবার সেই থলিতে যোগ হলো আরেকটি সোনালি অর্জন। বিশ্বের চলচ্চিত্রপ্রেমীদের জন্য সবচেয়ে মর্যাদাপূর্ণ সম্মাননা অস্কারের মনোনয়ন তালিকায় জায়গা করে নিয়েছে ‘আরআরআর’-এর ‘নাটু নাটু’ গানটি। 

অস্কার ২০২৩-এর মনোনয়নের সম্পূর্ণ তালিকা ঘোষণা করা হয়েছে। ‘আরআরআর’ সেরা গানের মনোনয়ন পেয়ে প্রথম তেলেগু চলচ্চিত্র হিসেবে ইতিহাস তৈরি করেছে। মঙ্গলবার (২৪ জানুয়ারি) ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলস থেকে মনোনীত তালিকা ঘোষণা করেন অ্যালিসন উইলিয়ামস ও রিজ আহমেদ।

আরও পড়ুন>>>বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন ১৫ জন

৯৫তম অস্কার মনোনয়নের তালিকায় ড্যানিয়েল শেইনার্ট এবং ড্যানিয়েল কোয়ানের ‘এভরিথিং এভরিহয়্যার অল অ্যাট ওয়ানস’ ১১টি মনোনয়ন পেয়েছে। এ ছাড়াও অল দ্যাট ব্রিদস সেরা ডকুমেন্টারি ফিচারের মনোনয়নও পেয়েছে। সেরা গানের জন্য মনোনীত হয়েছে ‘নাটু নাটু’। গানের মনোনয়নে আরো আছে ‘অ্যাপ্লস’, ‘হোল্ড মাই হ্যান্ড’, ‘লিফট মি আপ’, ‘দিস ইজ লাইফ’-এর মতো জনপ্রিয় চারটি গান।

১২ মার্চ লস অ্যাঞ্জেলেসে ৯৫তম একাডেমি অ্যাওয়ার্ড অনুষ্ঠিত হবে। চ্যাট শো হোস্ট জিমি কিমেল তৃতীয়বারের মতো একাডেমি অ্যাওয়ার্ড অনুষ্ঠানের হোস্ট করবেন।

সর্বশেষ ২০০৯ সালে ‘স্লামডগ মিলিয়নিয়ার’সিনেমার গান ‘জয় হো’ দিয়ে ভারতীয় সুরকার ও সংগীত পরিচালক এআর রাহমান সেরা মৌলিক গান এবং সেরা মৌলিক সুর বিভাগে অস্কার জিতেছিলেন। তার ১৪ বছর পর এসে আবার কোনো ভারতীয় সিনেমার গান অস্কারের জন্য মনোনয়ন পেল।

এই নমিনেশন পাওয়ার পর ‘আর আর আর’ টিম সিনেমাটির অফিসিয়্যাল টুইটার হ্যান্ডেল থেকে লিখেছে, আমরা ইতিহাস গড়েছি। অত্যন্ত গর্বের সঙ্গে জানাচ্ছি ৯৫তম অস্কারের আসরে নাটু-নাটু গানটি সেরা মৌলিক গানের পুরস্কারের জন্য মনোনীত হয়েছে।

আরআরআর এর পূর্ণ রূপ হলো ‘রাইজ, রোর, রিভল্ট’। ৫৫০ কোটি রুপি বাজেটে নির্মিত ছবিটির গল্প ১৯২০ সালের পটভূমিতে ভারতে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে লড়াই করা দুই বিপ্লবী কোমারাম ভীম ও আল্লুরি সীতারামা রাজুকে কেন্দ্র করে।

ভক্তদের একটাই প্রত্যাশা, আগামী ১২ মার্চ ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে অস্কারের বর্ণাঢ্য আসরে প্রথম ভারতীয় চলচ্চিত্র হিসেবে গানের জন্য অস্কার জিতুক বছরের সেরা আলোচিত ‘নাটু নাটু’।

 

 

 

 

 

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top