সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

৯০ দশকের মহানায়কদের কার পারিশ্রমিক কত, জানেন?

রাজিউর রাহমান | প্রকাশিত: ৬ ফেব্রুয়ারী ২০২৩, ০২:০৭

বলিউড পর্দা কাঁপানো মহাতারকা

বলিউড সিনেমায় অভিনয় মানেই বিশাল অঙ্কের অর্থ আয়। বিশেষ করে প্রধান চরিত্রের আয়তো সবার চেয়ে বেশিই থাকে। ঢালিউডে সেই অঙ্কটা তেমন বড় না হলেও বলিউডে কিন্তু বেশ বড়। বলিউড সিনেমায় তারকারা মোটা অঙ্কের পারিশ্রমিক নেন। এখানকার হিরোদের পারিশ্রমিক শুনলে অনেকেরেই চোখ কপালে উঠে যাবে। কারণ,তাদের পারিশ্রমিক কোন নির্দিষ্ট অঙ্কে বাধা থাকেনা। সিনেমায় অনেকে ১০০ কোটি তো কেউ তারও বেশি নিয়ে থাকেন পারিশ্রমিক। দেখে নেওয়া যাক, ৯০ দশকের তারকাদের পারিশ্রমিক কার কেমন?

শাহরুখ খান

চার বছর পর বড় পর্দায় ফিরেছেন বলিউড বাদশাহ্ শাহরুখ খান। তার ‘পাঠান’ সিনেমাটি বিপুল ব্যবসা করেছে। দেশে এবং বিদেশের বক্স অফিসে দ্বিতীয় সপ্তাহের মধ্যেই এই সিনেমার রোজগার কয়েকশ কোটি টাকা। বলিউড সূত্র বলছে, শাহরুখ খান যে কোনো সিনেমার জন্য সেই সিনেমার আয়ের ৬০ শতাংশ লভ্যাংশ নিয়ে থাকেন। এই পারিশ্রমিকই তাকে ইন্ডাস্ট্রির সবচেয়ে দামি অভিনেতা করে তুলেছে। সবচেয়ে দামি অভিনেতা শাহরুখই। কয়েকটি প্রতিবেদনে দাবি, ‘পাঠান’-এর জন্য তিনি ১০০ কোটি টাকা পারিশ্রমিক নিয়েছেন। এই সিনেমার বিশ্বজোড়া সাফল্যের পর কিং খানের রোজগারের অঙ্ক বেড়ে গিগেছে আরও। শুধু বলিউডে নয়, আয়ে শাহরুখ পাল্লা দেন হলিউডের সঙ্গেও। টম ক্রুজ, জর্জ ক্লুনি, রবার্ট ডি নিরোর মতো হলিউড তারকাদের চেয়ে তার আয় বেশি। ২০২৩ সালে শাহরুখের নতুন তিনটি ছবি মুক্তির অপেক্ষায়। ক্যামিও রোলেও বিগ বাজেটের ছবিতে দেখা যাবে তাকে। নব্বইয়ের দশকে রোমান্টিক মেজাজ দিয়েই দর্শকের মন জয় করেছেন শাহরুখ। রিপোর্ট বলছে, ৯০-এর দশকে ছবি পিছু ৩৫ লাখ টাকা পারিশ্রমিক নিতেন শাহরুখ।

অক্ষয় কুমার

অক্ষয় কুমারও কিন্তু কম যান না। বলিউডে তার দরও অনেক চড়া। বলিউডে জোরালো অ্যাকশন এবং কমেডি দিয়ে সবার মন জয় করেন অভিনেতা অক্ষয় কুমার। অক্ষয়ের শেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘রাম সেতু’। এই সিনেমার জন্য তিনি ৫০ কোটি টাকা পারিশ্রমিক নিয়েছিলেন। এছাড়া পরবর্তী সিনেমা ‘বড়ে মিঞা ছোটে মিঞা’- জন্য অক্ষয় ১৩৫ কোটি টাকা দাবি করেছেন বলে জানিয়েছে বলিউড সূত্র। পারিশ্রমিক ছাড়াও যে কোনো সিনেমার বাণিজ্যিক আয়ের লভ্যাংশ পেয়ে থাকেন অক্ষয়। পরিসংখ্যান বলছে, ২০২২ সাল পর্যন্ত অভিনেতার সম্পত্তির পরিমাণ ২ হাজার ৬০০ কোটি টাকার বেশি। সদ্য মুক্তি পেয়েছে তার ছবি ‘রক্ষা বন্ধন’। ছবিটি দর্শক ও সমালোচকদের পছন্দ হচ্ছে। যদিও অক্ষয়ের কেরিয়ার নব্বই দশকেও দুর্দান্ত ছিল। রিপোর্ট অনুযায়ী, অক্ষয় সেই সময়ে একটি ছবির জন্য ৬০ লাখ টাকা পারিশ্রমিক নিতেন।

সালমান খান

বলিউডের আর এক মহাতারকা সালমান খান। তাকে বলিউডের ‘দাবাং’ খান বলা হয়। বক্স অফিসের ‘সুলতান’ও বলা হয় ভাইজানকে। বর্তমানে সিনেমার জন্য মোটা পারিশ্রমিক নেন অভিনেতা। বলিউডের সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেতাদের মধ্যে একজন তিনি। ফিচার সিনেমাতে ১০০ কোটি টাকার পারিশ্রমিক পাওয়া প্রথম তারকা তিনিই। ২০১৬ সালে ‘সুলতান’সিনেমার জন্য এই বিপুল অঙ্কের পারিশ্রমিক পেয়েছিলেন বলিউডের ‘ভাইজান’। যশরাজ ফিল্মসের আর এক বড় বাজেটের সিনেমা ‘টাইগার জ়িন্দা হ্যায়’-এর জন্য সালমান ১৩০ কোটি টাকা দাবি করেছেন বলে খবর পাওয়া যায়। এ ছাড়া সিনেমার মোট লাভের ৬০ থেকে ৭০ শতাংশ পাবেন তিনি। কিন্তু ৯০-এর দশকে এক একটি ছবির জন্য ২৫ লাখ টাকা পারিশ্রমিক নিতেন অভিনেতা।

আমির খান

পারিশ্রমিকের হিসাবে কম যান না তিন খানের তৃতীয়জনও। বলিউডের মিস্টার পারফেকশনিস্ট আমির খান। সম্প্রতি সিনেমা থেকে কিছুটা বিরতি নিয়েছেন তিনি। তবে ছবি পিছু আমির খানের পারিশ্রমিকও আকাশছোঁয়া। আমির খান এক একটি সিনেমার জন্য ১০০ থেকে ১৫০ কোটি টাকা পারিশ্রমিক নিয়ে থাকেন। সেই সঙ্গে সিনেমার ৭০ শতাংশ লভ্যাংশও যায় তার পকেটে। বিজ্ঞাপন ও অন্যান্য রোজগার মিলিয়ে মাসে ১৫ কোটি টাকার বেশি আয় করেন আমির। আজকাল আলোচনায় রয়েছেন ‘লাল সিং চাড্ডা’ ছবি নিয়ে। ছবিটি অনেকের ব্যাপক পছন্দ হচ্ছে, অন্যদিকে বয়কটের ডাকও উঠেছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ৯০-এর দশকে আমির খান একটি ছবির জন্য ৫৫ লাখ টাকা পারিশ্রমিক নিতেন।

অজয় দেবগন

অজয় দেবগনও এক একটি সিনেমাতে অভিনয়ের জন্য মোটা অঙ্কের টাকা নেন। আইএমডিবি-র পরিসংখ্যান অনুযায়ী, সিনেমা পিছু তার পারিশ্রমিক ৬০ থেকে ১২০ কোটি টাকা। বলিউড সূত্রে খবর, ‘দৃশ্যম ২’ সিনেমার জন্য অজয় ৩০ কোটি টাকা পারিশ্রমিক পেয়েছেন। দক্ষিণের ‘আরআরআর’ সিনেমার জন্য তিনি নিয়েছেন ৩৫ কোটি টাকা। এছাড়া ‘গঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ সিনেমাতে পার্শ্বচরিত্রে অভিনয়ের জন্য অজয় পেয়েছেন ১১ কোটি টাকা। নব্বইয়ের দশকে একাধিক সুপারহিট ছবি দিয়েছেন অজয় দেবগন। তার সাফল্যের রেকর্ড এখনও অব্যাহত। রিপোর্ট অনুযায়ী, ৯০-এক দশকে একটি ছবির জন্য অজয় ৬৫ লাখ টাকা পারিশ্রমিক নিতেন।

হৃতিক রোশন

দামি তারকাদের তালিকায় আছেন হৃতিক রোশনও। এক কথায় বলতে গেলে বলিউডের অন্যতম সুপারস্টার তিনি। যাঁর লুক থেকে ডান্স, অভিনয়ে ফিদা সকলেই। ভারতের সর্বোচ্চ পারিশ্রমিক-পাওয়া অভিনেতাদের একজন তিনি। হৃতিক এক একটি সিনেমার জন্য নিয়ে থাকেন ৭০ কোটি থেকে ১১০ কোটি টাকা। বলিউড সূত্র বলছে, ‘ওয়ার’ সিনেমার জন্য ৫০ কোটি টাকা নিয়েছেন হৃতিক। সেই সঙ্গে সিনেমার বেশ কিছুটা লভ্যাংশও গেছে তার পকেটে। সূত্র: হিন্দুস্তান টাইমস

 

 

 

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top