সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

কয়েক হাজার শিশু নিহতের আশঙ্কা করছে ইউনিসেফ

ভূমিকম্পে মৃতের সংখ্যা আট গুণ বাড়তে পারে: ডব্লিউএইচও

রাজিউর রাহমান | প্রকাশিত: ৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:৩৫

তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্প

তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্পে হতাহতের সংখ্যা বেড়েই চলেছে। নিহতদের মধ্যে হাজারো শিশু থাকতে পারে বলে আশঙ্কা করছে ইউনিসেফ। জাতিসংঘের শিশু সংস্থা বলছে-সোমবারের ভূমিকম্প এবং এর আফটারশকের (বড় ভূমিকম্পের পর ছোট ছোট ভূমিকম্প) ফলে হাজার হাজার শিশু মারা যেতে পারে। খবর আল-জাজিরার।

ইউনিসেফের মুখপাত্র জেমস এল্ডার জেনেভায় সাংবাদিকদের এক বিবৃতিতে জানান, সংস্থাটি বর্তমানে নিহত শিশুদের নির্দিষ্ট সংখ্যা নির্ধারণ করতে সক্ষম হয়নি।

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়ায় ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া শিশুদের খোঁজে উদ্ধার অভিযান অব্যাহত রেখেছেন তাদের স্বজনরা। এ ছাড়া ধ্বংসস্তূপ থেকে যেসব শিশু উদ্ধার হচ্ছে তাদের অনেকেরই বাবা-মা মারা গেছে।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, এই ভূমিকম্পে ২ কোটি ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হতে পারেন। তাদের মধ্যে পাঁচ মিলিয়ন মানুষ ভয়াবহ বিপদের মধ্যে রয়েছেন।

সংস্থাটির জ্যেষ্ঠ জরুরি কর্মকর্তা অ্যাডেলহেড মার্শাং বলেন, ভূমিকম্পকবলিত এলাকায়, প্রধানত তুরস্ক ও সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে বেসামরিক ও স্বাস্থ্য অবকাঠামো ধ্বংসপ্রাপ্ত হয়েছে।

গতকাল দিনভর তুরস্ক ও সিরিয়া উভয় দেশেই মৃত ও আহতের সংখ্যা দ্রুত বেড়েছে। এই সংখ্যা আট গুণ বাড়তে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কারণ উদ্ধারকারীরা ধ্বংসস্তূপের মধ্যে অনেক মানুষকে খুঁজে পাচ্ছেন।

ডব্লিউএইচওর সিনিয়র ইমার্জেন্সি অফিসার ক্যাথরিন স্মলউড বার্তা সংস্থা এএফপিকে বলেন, আমরা সব সময় ভূমিকম্প একই জিনিস দেখি। দুর্ভাগ্যবশত, পরের সপ্তাহগুলোতে প্রাথমিক হতাহতের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। তুষারপাত ও প্রচণ্ড ঠান্ডায় গৃহহীন হয়ে পড়েছেন বহু মানুষ।

গতকাল সোমবার ভোরে ৭ দশমিক ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপের (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, ভূমিকম্পটি তুরস্কের গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি এলাকা থেকে ২৩ কিলোমিটার পূর্বে আঘাত হানে। এর গভীরতা ছিল ২৪ দশমিক ১ কিলোমিটার।

ভূমিকম্পে বিকেল পর্যন্ত দুই দেশে মোট পাঁচ হাজার ৩৪ জনের প্রাণহানি ঘটেছে। এর মধ্যে তুরস্কের ৩ হাজার ৪৩২ জন এবং সিরিয়ায় ১ হাজার ৬০২ জন। এ ঘটনায় দুই দেশে মোট আহত হয়েছেন ২৪ হাজার ৭৫২ জন। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

 

 

 

 

 

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top