রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

মহাবিশ্বের নয়া চমক

সূর্যের চেয়েও ৩০ বিলিয়ন গুণ বড় কৃষ্ণগহ্বরের সন্ধান

রাজিউর রাহমান | প্রকাশিত: ৩০ মার্চ ২০২৩, ২০:৫০

আল্ট্রামাসিভ ব্ল্যাকহোল (কৃষ্ণগহ্বর)

মহাবিশ্বের গভীরে লুকিয়ে থাকা একটি আল্ট্রামাসিভ ব্ল্যাকহোল (কৃষ্ণগহ্বর) খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। তারা অনুমান করেছেন যে, এই ব্ল্যাকহোলটি সূর্যের চেয়েও ৩০ বিলিয়ন গুণ বড়।

বিজ্ঞানীদের দাবি, এটি এখন পর্যন্ত আবিষ্কৃত সবচেয়ে বড় কৃষ্ণগহ্বরগুলোর মধ্যে একটি হতে পারে। যা কয়েক মিলিয়ন আলোকবর্ষ দূরে মহাবিশ্বের গভীরতায় লুকিয়ে আছে।

রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির পিয়ার-রিভিউ জার্নাল মান্থলি নোটিস-এ প্রকাশিত একটি গবেষণায় বিজ্ঞানীরা এসব বলেছেন। নিবন্ধে বলা হয়, গ্র্যাভিটেশনাল লেন্সিং পদ্ধতি ব্যবহার করে এ কৃষ্ণগহ্বরের সন্ধান মিলেছে এবং এই পদ্ধতিতে পরিমাপ করা প্রথম কৃষ্ণগহ্বর এটি।

কৃষ্ণগহ্বর হলো তীব্র মহাকর্ষবলের প্রভাবে চুপসে যাওয়া জ্যোতিষ্কবিশেষ, যার কাছাকাছি কোনো জড়বস্তু আলোককণা প্রভৃতি আসামাত্র ওই নক্ষত্র তা গ্রাস করে নেয় অর্থাৎ ওই জ্যোতিষ্ক থেকে কিছুই বেরিয়ে আসতে পারে না।

গবেষণা দলের প্রধান ড. জেমস নাইটিঙ্গ্যাল বলেন, কৃষ্ণগহ্বরটির আকার এতই বড় যে তা বুঝাও আমাদের পক্ষে কঠিন। আপনি যদি রাতের আকাশের দিকে তাকান এবং আপনি যে সমস্ত তারা এবং গ্রহ দেখতে পাচ্ছেন তা গণনা করেন এবং সেগুলোকে একটি একক বিন্দুতে রাখেন তবে এটি এই কৃষ্ণগহ্বরের আকারের এক শতাংশের একটি ভগ্নাংশ হবে।

তিনি আরও বলেন, এই কৃষ্ণগহ্বরটি মহাবিশ্বের বেশিরভাগ গ্যালাক্সির চেয়েও বড়।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top