দ্রুত ছড়াচ্ছে ডেল্টা করোনা, ৭৪টি দেশে শনাক্ত

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১৫ জুন ২০২১, ১৬:৪৯

দ্রুত ছড়াচ্ছে ডেল্টা করোনা, ৭৪ দেশে শনাক্ত

করোনার ভারতীয় ধরন ডেল্টা দ্রুত ছড়িয়ে পড়ছে। ইতিমধ্যে বিশ্বের ৭৪টি দেশে করোনার ভয়ঙ্কর এই ধরনটি শনাক্ত হয়েছে।

চীন, যুক্তরাষ্ট্র, আফ্রিকা, স্ক্যান্ডিনেভিয়াসহ অন্যান্য দেশগুলোতে ডেল্টা ধরন শনাক্তের বিষয়টি নিশ্চিত করেছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, ভারতীয় ধরনটি সংক্রমণের পাশাপাশি আরও মারাত্মক অসুস্থতার কারণ হিসাবে দেখা দিতে পারে। খবর দ্য গার্ডিয়ানের।

নিজের রূপ বদলে মূল ভাইরাস থেকে আরও বেশি সংক্রামক রূপ নেওয়া করোনাভাইরাসের ডেল্টা ধরন প্রথম ভারতে শনাক্ত হয়। ভারতে কোভিড-১৯ সংক্রমণের দ্বিতীয় ঢেউ এত মারাত্মক রূপ নেওয়ার পেছনে এই ডেল্টা ধরনের বড় ভূমিকা আছে বলে ধারণা করা হচ্ছে।

শুধু ভারত নয় বরং যুক্তরাজ্যসহ বিশ্বের আরও কয়েকটি দেশে ডেল্টা ধরন উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

এই ধরনটির কারণে যুক্তরাজ্য সবচেয়ে নাজুক পরিস্থিতিতে পড়েছে। দেশটিতে নতুন শনাক্ত হওয়াদের মধ্যে ৯০ শতাংশের শরীরে মিলছে করোনার ভারতীয় এই ভয়ঙ্কর ধরন।

যুক্তরাষ্ট্রে নতুন করে যারা করোনায় আক্রান্ত হচ্ছেন তাদের প্রায় ১০ শতাংশের শরীরে পাওয়া গেছে ডেল্টা ভ্যারিয়েন্ট। যুক্তরাষ্ট্রের ব্রাউন বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্য বিভাগের ডিন আশীশ ঝা বলেন, 'অন্য যেকোনো ধরনের তুলনায় ডেল্টা ধরটি বেশি প্রাণঘাতী।'

করোনাভাইরাস প্রথম শনাক্তের দেশ চীনেও শনাক্ত হয়েছে ডেল্টা ধরন। দেশটির গুয়াংজুতে ৭৫ বছর বয়সী এক নারী এই ধরনে সংক্রমিত হয়েছেন।

এদিকে, ইন্দোনেশিয়ায় চলছে করোনার দ্বিতীয় ঢেউ। জাকার্তায় নতুন করোনা আক্রান্তদের মধ্যে ৭৫ শতাংশের শরীরে মিলেছে ভারতীয় এই ধরনটি।

এনএফ৭১/আরএইচ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top