তালেবানের অধীনে আফগানিস্তানের রাজধানী কাবুল

ইন্টারন্যাশনাল ডেস্ক: | প্রকাশিত: ১৫ আগষ্ট ২০২১, ২১:৩৪

অবশেষে তালেবানদের নিয়ন্ত্রণে চলে গেল আফগানিস্তানের রাজধানী কাবুল। রাজধানীতে প্রবেশের সবক’টি রাস্তা দিয়ে তালেবান যোদ্ধারা কাবুলে প্রবেশ করেছে বলে জানান আফগান স্বরাষ্ট্রমন্ত্রী। এদিকে তালেবানরা জানায়, জোর করে কাবুল দখলের ইচ্ছে তাদের নেই।

কাতারের দোহায় অবস্থানকারী এক তালেবান নেতা নিউজ চ্যানেল আল জাজিরাকে জানান, যোদ্ধাদের আদেশ দেয়া হয়েছে তারা যেন কাবুল ত্যাগকারীদের সহজে চলে যেতে দেয়। আল জাজিরার কাবুল প্রতিনিধিকে তালেবান নেতা জানান, সব নেতাদের বলে দেয়া হয়েছে তারা যেন সবাইকে শান্ত থাকতে বলে। কারণ এই বার্তাটি দেয়ার জন্য যে, তালেবান এসেছে শান্তির বার্তা নিয়ে।

তালেবানের পক্ষ থেকে অনলাইনে এক বিবৃতি প্রকাশ করা হয়েছে, যেখানে তাদের যোদ্ধাদের বলা হয়েছে- কাবুলের গেট অতিক্রম না করতে। সমঝোতার মাধ্যমে ক্ষমতা হস্তান্তরের কথা জানানো হয় ওই বিবৃতিতে।

তালেবানের আরেক বিবৃতিতে ব্যাংক, ব্যবসায়ি, উদ্যোক্তা এবং অর্থলগ্নিকারীদের নিরাপত্তা নিশ্চিতের কথা বলা হয়।

 কাবুল প্রবেশের আগে অল্প সময়ের মধ্যে আফগানিস্তানের দ্বিতীয় ও তৃতীয় বৃহত্তম নগরী কান্দাহার ও হেরাত দখল করে তারা। বিশেষ করে কাবুল থেকে প্রায় ৮০ কিলোমিটার পূর্বের শহর জালালাবাদ দখলের মাধ্যমে কাবুল দখল সহজ হেয়ে যায় তালেবানের কাছে। জালালাবাদ এবং এর চারপাশের রাস্তা হচ্ছে পাকিস্তানে সীমান্তের সাথে কাবুলে সংযোগকারী পথ।

এদিকে রোববার থেকেই রাজধানী কাবুল এবং কাবুলের বাইরে বিভিন্ন মহাসড়কে আফগান সেনাদের গাড়ি বহরকে পালিয়ে যেতে দেখা যায়। উত্তরের বড় শহর মাজার-ই-শরীফ থেকে উজবেকিস্তানের দিকে পালিয়ে যান আফগান যোদ্ধা জেনালে আব্দুর রশিদ দোস্তামের নেতৃত্বাধীন বাহিনী।

আফগান বাহিনীর কিছু সাজোয়া বহরকে ইরানের দিকে পালিয়ে যাওয়ার খবরও পাওয়া যায়।

তালেবানের দখলে আফগান সরকারী বাহিনীর ঘাটি

বিভিন্ন সেনানিবাস ও ক্যাম্প থেকে প্রচুর অত্যাধুনিক স্বয়ংক্রিয় অস্ত্রশস্ত্র উদ্ধারের ছবি প্রকাশ হচ্ছে সামাজিক মাধ্যমে। যেগুলোর বেশিরভাগই আমেরিকান।

সরকারী বাহিনী থেকে দখল করা বেশিরভাগ অস্ত্রই আমেরিকান
রোববার দুপুরেই তালেবান নিয়ন্ত্রিত হেলিকপ্টার উড়তে দেখা গেছে। যেগুলো আফগান বাহিনীর থেকে দখল করা।

এনএফ৭১/জুআসা/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top