ফিফা র‌্যাংকিংয়ে উন্নতি নেই বাংলাদেশের,অবনতি ভারতের

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২০, ১৭:০৪

ছবি: সংগৃহীত

স্পোর্টস ডেস্ক:

ফিফা’র সদ্য প্রকাশিত ফুটবল র‍্যাংকিংয়ে বাংলাদেশ দলের অবস্থানের কোন উন্নতি হয়নি। তবে যদিও করোনা মহামারির কারণে দীর্ঘদিন মাঠের বাইরে থাকা বাংলাদেশ দল আগের অবস্থান ধরে রাখতে পেরেছে।

২১০টি দেশের মধ্যে ৯১৪ পয়েন্ট নিয়ে ১৮৭তম স্থানে আছে লাল সবুজের বাংলাদেশ। তবে একধাপ পিছিয়ে ১০৯তম স্থানে নেমেছে প্রতিবেশি ভারতের অবস্থান। যদিও দক্ষিণ এশিয়ার আটটি দেশের মধ্যে নিজেদের শীর্ষ অবস্থান ধরে রেখেছে তারা।

র‍্যাংকিংয়ে পরের অবস্থানে থাকা দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে ১৪৯ তম স্থানে  আফগানিস্তান,১৫৫ তম স্থানে মালদ্বীপ ও নেপালের অবস্থান ১৭০ তম স্থানে। তবে পাকিস্তান ও ভুটানের চেয়ে র‍্যাংকিংয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। র‍্যাংকিংয়ে ভুটান ১৮৯ এবং পাকিস্তান ২০০ তম স্থানে রয়েছে।

এর আগে গত এপ্রিলে প্রকাশিত র‌্যাংকিংয়ের মতো এবার নিজেদের শীর্ষস্থান ধরে রেখেছে বেলজিয়াম। আগের অবস্থান অক্ষুন্ন রেখে যথাক্রমে পরের স্থানে আছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স, ব্রাজিল ও ইংল্যান্ড।

তবে এক ধাপ এগিয়ে পাঁচে উঠে এসেছে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল এবং ছয়ে নেমে গেছে উরুগুয়ে। সাতে ওঠে এসেছে স্পেন। আর্জেন্টিনা ও কলম্বিয়া রয়েছে আগের অবস্থান যথাক্রমে নবম ও দশম স্থানে। তবে গত বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়া নেমে গেছে আটে। আর ২০২২ সালের বিশ্বকাপ আয়োজক কাতার রয়েছে ৫৫তম স্থানে।

এনএফ৭১/এমকে/২০২০

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top