• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


অনাবৃষ্টি ও খরা থেকে মুক্তি পেতে ব্যাঙের বিয়ে

দিনাজপুর থেকে | প্রকাশিত: ২৬ জুলাই ২০২১, ২০:৩৫

অনাবৃষ্টি ও খরা থেকে মুক্তি পেতে  ব্যাঙের বিয়ে

দিনাজপুরের রাজার বাড়িতে বিয়ে হচ্ছে ধুম-ধাম আয়োজন করে বিয়ে দেওয়া হয়েছে ব্যাঙের। রবিবার (২৫ জুলাই) সন্ধ্যায় থেকে রাত অবদি চলে এই বিয়ের অনুষ্ঠান। সকলের মনের বিশ্বাস ব্যাঙের বিয়ে দিলেই কেটে যাবে অনাবৃর্ষ্টি। হিন্দু সম্প্রদায়ের বিয়ের নিয়ম কানুন পালন করে আয়োজিত এই বিয়েতে।

দিনাজপুরের রাজবাড়ি চত্ত্বরে হিরাবাগান রক্ষাকালী মন্দিরে এই ব্যাঙের বিয়ের আয়োজন করা হয়। হিন্দুরীতি অনুসারে ছায়ামন্ডপ, মাড়োয়া, পুস্পমাল্য, গায়ে হলুদ, আর্শিবাদের ধান-দূর্বা, খাওয়ার আয়োজন সব ধরনের ব্যবস্থাই ছিল বিয়েতে।

১০১ টাকা প্রতীকী পণে রাজবাড়ি চত্ত্বরে হিরাবাগান রক্ষাকালী মন্দিরের পুরহিত তপন কুমার গোস্বামী ব্যাঙ বর-কনের বিয়ে পড়ান। তিনি এ সময় বলেন, অনাবৃষ্টি ও খরা থেকে মুক্তি পেতে প্রথমে শিশুরা এই ব্যাঙের বিয়ের উদ্যোগ গ্রহণ করলেও তা পরে উৎসবে রূপ নেয়। বাড়ির বড়দের পাশাপাশি যোগ দেন এলাকার ছোট-বড় সবাই।

শ্রাবণ মাসের ১০ দিন, কিন্তু বৃষ্টির দেখা নেই, জমিতে পানি নেই। রোপণ করা যাচ্ছে না আমন চারা। আবার যে জমিগুলোতে চারা রোপণ করা হয়েছে, সে জমিগুলো পানির অভাবে ফেটে চৌচির হয়ে গেছে। এ কারণে যাতে বৃষ্টি আসে সে জন্য ব্যাঙের বিয়ের আয়োজন করা হয়।

এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top