শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

পাহাড় ধসের শঙ্কায় সাড়ে ৩ হাজার পরিবার

সুজন হাসান | প্রকাশিত: ২৮ মে ২০২৪, ১৫:৪৮

ছবি: সংগৃহীত

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে টানা বৃষ্টিপাতে খাগড়াছড়িতে পাহাড় ধসের শঙ্কায় রয়েছে প্রায় সাড়ে ৩ হাজার পরিবার। ইতোমধ্যে পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে প্রশাসন। পাহাড় ধসে সড়ক যোগাযোগ যাতে বিচ্ছিন্ন না হয় সেজন্য কাজ করছে সড়ক ও জনপদ বিভাগ।

খাগড়াছড়ি-ঢাকা, খাগড়াছড়ি–চট্টগ্রাম সড়কের আলুটিলা এলাকায় পাহাড় ধসের ঘটনা ঘটেছে। খাগড়াছড়িতে প্রায় সাড়ে ৩ হাজার পরিবার পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকার করছে। ঝুঁকিপুর্ণ বসবাসকারীদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে প্রশাসন।

এলাকাবাসী জানান, বৃষ্টি অব্যাহত থাকলে জেলার বিভিন্ন এলাকায় পাহাড় ধস দেখা দিতে পারে। পাহাড় ধসের আশঙ্কা নিয়েই খাগড়াছড়ির সবুজবাগ, শালবাগান, কুমিল্ল টিলা, কলাবাগান এলাকায় কয়েক হাজার পরিবার বসবাস করছেন।

খাগড়াছড়ি জেলার জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান জানান, পাহাড় ধসে ক্ষয়ক্ষতি কমাতে এবং দুর্যোগ কবলিতদের জন্য সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে প্রশাসন। খাগড়াছড়িতে দুর্যোগ মোকাবিলায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের ছুটি বাতিল করেছে জেলা প্রশাসন। খোলা হয়েছে ১০০টি আশ্রয় কেন্দ্র।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top