• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ক্রিকেটের নতুন ৩ সদস্যের আগমন, বাদ গেল রাশিয়া-জাম্বিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১৯ জুলাই ২০২১, ২২:৪৩

ক্রিকেটের নতুন ৩ সদস্যের আগমন, বাদ গেল রাশিয়া-জাম্বিয়া

রাশিয়া ও জাম্বিয়ার সদস্যপদ বাতিল করে সুইজারল্যান্ড, তাজিকিস্তান ও মঙ্গোলিয়াকে নতুন সদস্যপদ দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

এ নিয়ে বর্তমানে আইসিসির সদস্য সংখ্যা মোট ১০৬। এর মধ্যে সহযোগী সদস্য ৯৪টি। দুবাইয়ে আইসিসির ৭৮তম বার্ষিক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

জানা গেছে আইসিসির কিছু শর্ত না মানায় রাশিয়া ও জাম্বিয়ার সদস্যপদ বাতিল করা হয়েছে। যেমন, বয়সভিত্তিক ও ক্লাব ভিত্তিক কিছু ক্রিকেটীয় কর্মকাণ্ড চালু রাখতে হয় সদস্যভুক্ত দেশগুলির। কিন্তু রাশিয়া ও জাম্বিয়া সেসব করতে পারেনি।

অপরদিকে, সুইজারল্যান্ডে প্রথম ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয় ১৮১৭ সালে। সে সময়ে খেলাটি তেমন সাড়া না পেলেও ২০১৪ সালে দেশটিতে সুইস ক্রিকেট অ্যাসোসিয়েশন গড়ে ওঠে। এখন সুইজারল্যান্ডে ৩৩টি সক্রিয় ক্রিকেট ক্লাব প্রতিষ্ঠিত হয়েছে। তিনটি ঘরোয়া টুর্নামেন্ট নিয়মিত হচ্ছে সেখানে।

এদিকে, তাজিকিস্তানেও বয়সভিক্তিক ক্রিকেট বেশ সাড়া ফেলেছে। এ মুহূর্তে সেখানে ২২টি পুরুষ ও ১৫টি নারী ক্রিকেট দল রয়েছে। মূলত নারী ক্রিকেটকেই বেশি প্রাধান্য দিচ্ছে তাজিকিস্তান।

মঙ্গোলিয়াও আইসিসির নজরে এসেছে নারী ক্রিকেট দিয়েই। সেখানে প্রায় ১৬টি স্কুলে ক্রিকেট শেখার কোর্স চালু হয়েছে। স্কুল ক্রিকেটে মেয়েদের অংশগ্রহণ ৩৯ শতাংশ।

এনএফ৭১/এনজেএ/২০২১

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top