নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ: তিতাসের ৮ জন বরখাস্ত

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২০, ১৯:১৮

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

নারায়ণগঞ্জের ফতুল্লার তল্লায় মসজিদে বিস্ফোরণের ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে তিতাস গ্যাসের আট কর্মকর্তা-কর্মচারীকে সাময়িক বরখাস্ত করেছে কর্তৃপক্ষ। একইসঙ্গে, তাদেরকে কারণ দর্শানোর নোটিশও দেয়া হয়েছে।

সোমবার বিকালে তিতাসের এমডি আলী মো. আল মামুন গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেন। গত শুক্রবার রাত সাড়ে ৮টার দিকে এশার নামাজ চলাকালে তল্লা এলাকার বায়তুস সালাত জামে মসজিদে বিস্ফোরণ ঘটে। এ ঘটনায় এখন পর্যন্ত ২৭ জনের মৃত্যু হয়েছে। বাকিদের অনেকের অবস্থা আশঙ্কাজনক।

ঘটনার পর প্রথমে এসির বিস্ফোরণ হয়েছে বলে ধারণা করলেও ফায়ার সার্ভিসের জানায়, মসজিদের নিচ দিয়ে যাওয়া গ্যাস লাইনের লিকেজ থেকে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এলাকাবাসীর অভিযোগ, লিকেজ সম্পর্কে আগেই তিতাস কর্তৃপক্ষকে জানিয়েছিল তারা। কিন্তু ৫০ হাজার টাকা ঘুষ না পেয়ে তিতাস  লাইন মেরামত করেনি।

এই ঘটনায় স্থানীয় প্রশাসন, তিতাস কর্তৃপক্ষ এবং ফায়ার সার্ভিসের পক্ষ থেকে তিনটি তদন্ত কমিটি করা হয়েছে। কেন ঘটনা ঘটেছে, কারও গাফিলতি আছে কি না এ ব্যাপারে খতিয়ে দেখতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে, বিস্ফোরণের পর তিতাস কর্তৃপক্ষ ওই মসজিদের সামনে গ্যাস সংযোগের মূল লাইন ও বাসাবাড়ির সংযোগ খুঁজতে গর্ত খুঁড়ছে। সোমবার সকালে তিতাস গ্যাস নারায়ণগঞ্জ অঞ্চলের উপ-মহাব্যবস্থাপক মফিজুল ইসলামের নেতৃত্বে এই কার্যক্রম শুরু হয়।

একই সময়ে মসজিদ সংলগ্ন সড়কের জলাবদ্ধতা নিরসনে অভিযান চালায় সিটি করপোরেশন। এসময় গুঁড়িয়ে দেয়া হয় বেশ কয়েকটি দোকানপাটও। মাটি খুঁড়ে ড্রেন তৈরি করে পানি নিষ্কাশনেরও ব্যবস্থা করা হয়।

এদিকে মসজিদে বিস্ফোরণে হতাহতের প্রত্যেকের পরিবারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশনা চেয়ে করা রিটের শুনানি হবে আগামীকাল মঙ্গলবার। গতকাল সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট তৈয়মুর আলম খন্দকার রিটটি করেন। রিট আবেদনে বলা হয়, মসজিদ পরিচালনা কমিটি ও স্থানীয় বাসিন্দারা গ্যাসলাইন লিকেজের বিষয়টি তিতাস গ্যাস কর্তৃপক্ষের নজরে আনলেও তিতাস গ্যাসের স্থানীয় কার্যালয়ের কর্মকর্তারা ৫০ হাজার টাকা দাবি করেন লাইন মেরামতের জন্য। সংশ্লিষ্টদের অবহেলার কারণেই এ দুর্ঘটনা ঘটে।

এনএফ৭১/এমকে/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top