রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

৫৫ টাকার নিচে পেঁয়াজ বিক্রি করা সম্ভব না: বাণিজ্যমন্ত্রী

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ২ নভেম্বর ২০২০, ১১:২৯

নিজস্ব প্রতিবেদক:

ভোক্তা পর্যায়ে কেজি প্রতি পেঁয়াজ ৫৫ টাকার নিচে নামিয়ে আনা সম্ভব না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। রোববার(১ নভেম্বর) পুরানা পল্টনে অর্থনীতি বিটের সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের(ইআরএফ) বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২০ প্রদানকালে বাণিজ্যমন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, গত বছরের পেয়াঁজের বাজারের খারাপ অভিজ্ঞতা কাজে লাগিয়ে এবার আগে থেকেই সংকট মোকাবেলায় প্রস্তুত ছিলাম। ইতিমধ্যেই সরকারের সহযোগিতায় পেঁয়াজ আমদানি শুরু করা হয়েছে। কিন্তু ব্যবসায়ীদের লাভ, আমদানিকারকদের কমিশনসহ সব খরচ যোগ করে কেজি প্রতি পেঁয়াজের দাম ভোক্তা পর্যায়ে কোনোভাবেই ৫৫ টাকার নিচে নামিয়ে আনা সম্ভব না।

তিনি বলেন, দেশের চাহিদার তুলনায় প্রতিবছর সেপ্টেম্বরের দিকে ৮-৯ লাখ মেট্রিক টন পেঁয়াজের ঘাটতি দেখা দেয়। যা ৯০ শতাংশ চাহিদা পূরণ করে প্রতিবেশী দেশ ভারত। দেশের বাজারে বেড়েছে ভারতের পেঁয়াজের নির্ভরতা। কিন্তু এখন তাদের সংকট ও দাম বেড়ে যাওয়ায় তারা রফতানি বন্ধ করে দিয়েছে।

ইকোনমিক রিপোর্টার্স ফোরামের বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২০ এ প্রিন্ট মিডিয়ায় ৯ ক্যাটাগরিতে ৯ জন ও টেলিভিশনের ৬ ক্যাটাগরিতে ৬ জন সহ মোট ১৫ জন প্রতিবেদককে পুরস্কার দেয়া হয়েছে। বিজয়ীদের ক্রেস্ট, সম্মাননাসহ নগদ ৫০ হাজার টাকা প্রদান করা হয়। অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ী সাংবাদিকদের হাতে ক্রেস্ট, সার্টিফিকেট ও চেক তুলে দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

এনএফ৭১/জেএস/আরআর/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top