রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

১৪৮ কোটি টাকা কর আদায় তিন বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে

সুজন হাসান | প্রকাশিত: ২৪ মে ২০২৪, ১৫:৩১

ছবি: সংগৃহীত

পাওনা আয়কর আদায়ে দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) নামে ব্যাংকে থাকা ১২৫ কোটি টাকার এফডিআর ভাঙতে বাধ্য করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। শুধু নর্থ সাউথ নয়, বকেয়া কর আদায়ে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি থেকে প্রায় ১৩ কোটি, সাউথইস্ট ইউনিভার্সিটি থেকে প্রায় ১০ কোটিসহ একদিনে প্রায় ১৪৮ কোটি টাকা কর আদায় করা হয়েছে।

এনবিআরের ইতিহাসে এবার প্রথম সরাসরি এফডিআর ভেঙে কোনো বিশ্ববিদ্যালয়ের পাওনা কর আদায় করলো এনবিআরের কর বিভাগ। এনবিআরের ঊর্ধ্বতন একটি সূত্র এসব তথ্য নিশ্চিত করেছেন।

এনবিআর সূত্রে যায়, বৃহস্পতিবার (২৩ মে) তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়কর আদায়ের উদ্যোগ নেয় কর অঞ্চল-১১। এর মধ্যে রয়েছে-নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি। টিমের নেতৃত্বে দেন কর অঞ্চল-১১ এর উপ-কর কমিশনার মো. রকিবুল হাফিজ ও উপ-কর কমিশনার মো. জহিরুল ইসলাম। অপর সদস্যরা হলেন- কর পরিদর্শক মো. সামিউল আলম, আবদুস সালাম ও বরুণ কুমার সাহা।

কর কর্মকর্তারা প্রথমে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের বসুন্ধরা শাখায় যান। এই শাখায় নর্থ সাউথ ইউনিভার্সিটির ব্যাংক হিসাব পরিচালনা করা হয়। এই শাখায় থাকা এফডিআর ভেঙে কর হিসাবে ১২৫ কোটি ৬৯ লাখ ৪৩ হাজার ২৭০ টাকার পে-অর্ডার নেওয়া হয়েছে। 

অপরদিকে একই ব্যাংকের একই শাখা থেকে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির বকেয়া করের ৮ কোটি ৭৮ লাখ ১৬ হাজার ৬৬ টাকার পে-অর্ডার নেওয়া হয়। একই বিশ্ববিদ্যালয়ের বকেয়া করের ৪ কোটি ৩২ লাখ ৪৯ হাজার ৫৫৫ টাকা ঢাকা ব্যাংক বারিধারা শাখা থেকে নেওয়া হয়েছে। আর ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির বকেয়া করের প্রায় ১০ কোটি টাকা ব্যাংক এশিয়া মেরুল বাড্ডা শাখা থেকে পে-অর্ডার নেওয়া হয়েছে।

সূত্র জানায়, কর আদায়ে ২৮টির বেশি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্যাংক হিসাব জব্দ করা হয়। ব্যাংক হিসাব জব্দ করার পর ১০টি বিশ্ববিদ্যালয় প্রায় ৩৩ কোটি টাকা পরিশোধ করেন। তবে বেশিরভাগ বিশ্ববিদ্যালয় বকেয়া কর পরিশোধে গড়িমসি শুরু করে। এর মধ্যে প্রথমে রয়েছে- নর্থ সাউথ ইউনিভার্সিটি। এই বিশ্ববিদ্যালয়ের কাছে আয়কর বকেয়া প্রায় ১৮০ কোটি ৫১ লাখ টাকা।

এ প্রসঙ্গে এনবিআরের কর্মকর্তা বলেন, ব্যাংকের ডিপোজিট হারানোর ভয়ে এফডিআর ভাঙতে রাজি হয়নি এমটিবি ব্যাংক। পরে আয়কর আইন অনুযায়ী এমটিবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও শাখা ব্যবস্থাপককে শোকজ চিঠি দেওয়া হয়। পরবর্তীতে বৃহস্পতিবার নর্থ সাউথ ইউনিভার্সিটির এফডিআর ভেঙে ১২৫ কোটি টাকার বেশি কর আদায় করা হয়েছে। অসহযোগিতা করায় ব্যাংককে সতর্ক করা হয়েছে। এছাড়া ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিসহ তিনটি বিশ্ববিদ্যালয় থেকে একদিনে প্রায় ১৪৮ কোটি টাকার বকেয়া কর আদায় করা হয়েছে।

কর অঞ্চল ১১-এর অধীনে ৫২টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। ৪৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বকেয়া করের পরিমাণ প্রায় ৮৩১ কোটি টাকা। ইতোমধ্যে ১৭০ কোটি টাকার বেশি আদায় করা হয়েছে বলে জানিয়েছেন এই কর্মকর্তা।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top