অচলাবস্থা কাটেনি, আশুলিয়ায় ফের ৫৫ কারখানা বন্ধ

রায়হান রাজীব | প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৯:১৩

ছবি: সংগৃহীত

গত কয়েক দিন ধরে পরিস্থিতি তুলনামূলক স্বাভাবিক থাকলেও বকেয়া বেতন ও ন্যূনতম মজুরি বাড়ানোসহ বিভিন্ন দাবিতে ফের অচলাবস্থায় পরেছে আশুলিয়া শিল্পাঞ্চল। উদ্ভূত পরিস্থিতিতে বন্ধ হয়ে পড়েছে আশুলিয়ার জিরাবো, নরসিংহপুর, জামগড়া এলাকার কয়েকটি পোশাক কারখানা।

সোমবার (২৩ সেপ্টেম্বর) থেকে ফের অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে এখনো বাকি কারখানাগুলোতে উৎপাদন প্রক্রিয়া অব্যাহত আছে। শিল্প পুলিশ আশুলিয়া জোনের পুলিশ সুপার মোহাম্মদ সারওয়ার আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

রোববার অনির্দিষ্টকালের জন্য বন্ধ ২২টি কারখানা থেকে সোমবার এক ধাক্কায় ৫৫ টিতে উন্নীত হওয়ায় বিপর্যয়ের মুখে পড়েছে উৎপাদন ব্যবস্থা। বিদেশি ক্রেতাদের কার্যাদেশ হারানোর পাশাপাশি রপ্তানি বাজারে বড় ধরনের প্রভাব তৈরির আশঙ্কা পোশাক কারখানার মালিকদের।

শিল্পাঞ্চলে ১ হাজার ৮৬৩টি তৈরি পোশাক কারখানার মধ্য চলমান সংকটের আগে থেকেই বন্ধ ছিল ১৬৭টি কারখানা। নতুন করে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ৫৫ টিসহ ২১৯টি শিল্প কারখানা বন্ধ থাকায় গভীর অনিশ্চয়তার মুখে পড়েছেন তৈরি পোশাক শ্রমিকরা।


স্থানীয়রা জানান, বোনাস, টিফিন বিল, নাইট বিল বৃদ্ধি বাস্তবায়ন না হওয়ায় গতকাল রোববার বিভিন্ন কারখানায় বিক্ষোভ করেন শ্রমিকরা। এরপর ছুটি ঘোষণা করার পর সোমবার থেকে দেশের অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী হা-মীম গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের মালিকানাধীন দ্যাটস ইট স্পোর্টস ওয়ার লিমিটেড, অ্যাপারেল গ্যালারি লিমিটেড, রিফাত গার্মেন্টস লিমিটেড, এক্সপ্রেস ওয়াশিং অ্যান্ড ডাইং লিমিটেড, আর্টিস্টিক ডিজাইন লিমিটেড, নেক্সট কালেকশন লিমিটেড নামের তৈরি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধের ঘোষণা দেয়।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top