• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


শতবর্ষের পুরোনো নির্বাক ছবি ‘বেহুলা’ প্রদর্শিত হচ্ছে মুম্বাইয়ে

নিশি রহমান | প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২২, ২২:৫৪

‘বেহুলা’ ছবির একটি দৃশ্য

১৯২১ সালে কলকাতায় নির্মিত হয়েছিল নির্বাক ছবি ‘বেহুলা’। সেদিনের কলকাতার নামী থিয়েটার সংস্থা ম্যাডান থিয়েটার্স নির্মাণ করেছিল এই বেহুলা ছবি। বেহুলার চরিত্রে অভিনয় করেছিলেন নায়িকা পেসেন্স কুপার।

বেহুলার শুটিং হয়েছিল কলকাতায়। আর এর নির্মাতা ও প্রযোজনা সংস্থা ছিল কলকাতার ম্যাডান থিয়েটার্স। পরিচালক ছিলেন ক্যামিলে লে গ্রাঁ। বেহুলা ছবি নির্মিত হয়েছিল ১৯২১ সালে।

এবার শতবর্ষে ওই উদ্ধার হওয়া ‘বেহুলা’ নির্বাক ছবিটি ফ্রান্স থেকে এনে মুম্বাইতে প্রদর্শনের উদ্যোগ নেওয়া হয়েছে। মুম্বাইতে আগামী ৪ ডিসেম্বর শুরু হচ্ছে ভারতের সপ্তম ফিল্ম প্রিজারভেশন ওয়ার্কশপ । চলবে ১০ ডিসেম্বর পর্যন্ত। সেই ওয়ার্কশপেই এবার প্রদর্শিত হবে ‘বেহুলা’।

২০১৫ সাল থেকে প্রতিবছর আয়োজিত হয় ফিল্ম প্রিজারভেশন অ্যান্ড রেস্টোরেশন ওয়ার্কশপ। এবার আবার শুরু হচ্ছে ৪ ডিসেম্বর থেকে। পুনে, চেন্নাই, কলকাতা এবং হায়দরাবাদে এর আগে এই ওয়ার্কশপ হয়েছে। এবার হচ্ছে মুম্বাইতে।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top