• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মহাকাশ ভ্রমণে চলেছেন সাধারণ চার মানুষ

কে বি আনিস | প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২১, ০৭:২১

মহাকাশ ভ্রমণে চলেছেন সাধারণ চার মানুষ

আর মাত্র কয়েকঘণ্টা.. পৃথিবীর বাইরে প্রথম ভ্রমণ করতে চলেছেন চার বেসামরিক নাগরিক।

বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা ভ্রমণ পিয়াসু মানুষের মধ্যে এই চার সৌভাগ্যবান পৃথিবীর গণ্ডি ছাড়িয়ে পা রাখতে চলেছেন মহাকাশে। আর কোনো ধরনের সামরিক প্রশিক্ষণ ছাড়াই এই ভ্রমণকে বাস্তব করে তুলেছে এলন মাস্কের মহাকাশ সংস্থা 'স্পেস এক্স'।

বুধবার (১৫ সেপ্টেম্বর) ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে পৃথিবীর আকর্ষণ ত্যাগ করবে মিশন 'ইন্সপিরেশন-৪'। মহাকাশ ভ্রমণের স্বপ্ন পূরণে এই মিশন ভ্রমণ পিয়াসুদের উৎসাহিত করবে এমন আশা থেকেই অভিযানের এমন নাম।

এই বছরের ফেব্রুয়ারি মাসেই এলন মাস্ক এই মিশন সম্পর্কে ঘোষণা দিয়েছিলেন। তিনি জানান, অভিযানে থাকবেন ৪ জন সাধারণ মানুষ। যারা পৃথিবীর বাইরে মহাকাশে তিন দিন নভোচারী হয়ে রইবেন। আর প্রতি মুহূর্তে অনুভব করবেন মাধ্যাকর্ষণ শক্তিহীন মহাকাশ জীবন।

এবার প্রশ্ন হল কারা কারা থাকছেন এই মিশনে? মিশন এর সম্পূর্ণ খরচও বা কে দিচ্ছেন? মহাকাশ সম্পর্কিত মার্কিন ম্যাগাজিন স্পেস ওয়ান বলছে, মিশনে খরচ হচ্ছে প্রায় ৫ কোটি ডলার। এই মিশনে বিনিয়োগ করছেন ধনকুবের জারেড আইজাকম্যান। অবশ্য বিনিয়োগের পর প্রাপ্ত টাকার বেশিরভাগই খরচ করা হবে ‘সেন্ট জুড চিলড্রেন রিসার্চ‘ হাসপাতালে। জারেড ছাড়াও এই মিশনে থাকছেন হ্যালি আর্সেনাক্স। আরো থাকছেন সিয়ান প্রোক্টর এবং ক্রিস সেমব্রক্সি।

এই ভ্রমণে নির্বাচিত হতে অবশ্য তাদের ঠিকই প্রতিযোগিতায় জিততে হয়েছে। এরপর অভিযানের জন্য অন্য সব নভোচারীর মতোই কঠোর প্রশিক্ষণ নিতে হয়েছে তাদের। কেননা, প্রশিক্ষণ ছাড়া মহাকাশে এক মুহূর্ত টিকে থাকা সম্ভব নয়।

এলন মাস্ক জানিয়েছেন এই মিশন সম্পন্ন হলে আগামী বছর আরেকটি মিশনের পরিকল্পনা রয়েছে তার।

এনএফ৭১/কেবিএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top