• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


জেনে নিন আমলকির জুসের রেসিপি ও উপকারীতা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২০, ২৩:২৪

ছবি: সংগৃহীত

আমলকি সবার খুবই পরিচিত। তবে সুস্বাদু না হওয়ায় আমরা অনেকেই এটি অনেক অবহেলা করি। কিন্তু আমলকিতে রয়েছে প্রচুর ভিটামিন সি, পলিফেনল, অ্যান্টি অক্সিডেন্টস, খনিজ পদার্থ, ক্যালসিয়াম, আয়রন, পটাসিয়াম এবং ক্যারোটিন আছে। যা আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।

চলুন তাহলে জেনে নেই ঘরোয়া পদ্ধতিতে আমলকির জুস তৈরির রেসিপি-

প্রথমে কয়েকটি আমলকি কেটে ছোট ছোট করে রোদে শুকিয়ে নিতে হবে। শুকিয়ে গেলে ব্লেন্ডারে গুড়ো করে সংরক্ষণ করতে হবে। পরে প্রতিদিন সকালে খালি পেটে এক গ্লাস পানিতে এক টেবিল চামচ আমলকির পাউডার ঢেলে জুস তৈরি করে খেলে অনেক উপকার পাওয়া যায়।

এবার জেনে নেই আমলকির জুস পানের কিছু উপকারিতা-

আমলকির পানির সঙ্গে এক টুকরো আদা ও এক ফোঁটা মধু মিশিয়ে খেলে গলাব্যথা ও ঠাণ্ডা থেকে মুক্তি পাওয়া যায়। আমলকিতে প্রচুর অ্যামিনো অ্যাসিড আছে। যা হজমশক্তি বৃদ্ধির পাশাপাশি দেহে চর্বি জমতে দেয় না।

আমলকিতে থাকা ক্রোমিয়াম রক্তে চিনির মাত্রা কমাতে সাহায্য করে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে। তাছাড়া, এটি প্রাকৃতিক রেচক ওষুধ হিসেবে কাজ করে যা দেহ থেকে বিষাক্ত উপাদান বের করে দিতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়।

আমলকি খেলে ত্বকে সহজে বয়সের ছাপ পড়ে না। ব্রণ, খোসপাঁচড়া প্রতিরোধ করে ও ত্বকের অনাকাঙ্ক্ষিত দাগ মেছতা কমায়। পাশাপাশি ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতেও সহায়তা করে।

এনএফ৭১/জেএস/২০২০




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top