• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


তীব্র গরমে ত্বকের যত্ন নিন এভাবে!

রাশেদ রাসেল | প্রকাশিত: ২০ এপ্রিল ২০২৪, ১৭:২৯

ছবি: সংগৃহীত

তীব্র তাপদাহ চলছে। এতে জনজীবন বিপর্যস্ত। পাশাপাশি ত্বকের অবস্থারও অবনতি হচ্ছে অনেকের।

এজন্য এসময় নিতে হবে ত্বকের বিশেষ যত্ন। চলুন দেখে নিই কিভাবে এই গরমেও কিছু প্রসাধনী ব্যবহারের মাধ্যমে ত্বক ভালো রাখবেন।

ক্লিনজার :

এই গরমে ক্লিনজার ব্যবহার করা খুবই জরুরী। বিশেষ করে বাইরে থেকে এসে ক্লিনজার দিয়ে মুখ ধুতে হবে। তৈলাক্ত ত্বক এই গরমে আরো বেশি তৈলাক্ত হয়ে পড়ে। এই জমে থাকা তেল দূর করার জন্য ক্লিনজার দিয়ে মুখ ধোয়া প্রয়োজন।

এতে ত্বক পরিষ্কার থাকবে।

টোনার :

ক্লিনজারের পরবর্তী স্টেপ হলো টোনার। এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। ক্লিনজার ব্যবহারের পর ত্বক শুষ্ক হয়ে পড়ে।

তাই আর্দ্রতা ফিরিয়ে আনতে হায়ালুরনিক অ্যাসিড সমৃদ্ধ টোনার ব্যবহার করা উত্তম।

সিরাম :

ত্বকের যত্নে সিরাম ব্যবহার করা বেশ গুরুত্বপূর্ণ। তৈলাক্ত ত্বকের জন্য নায়াসিনামাইড সিরাম কিংবা শুষ্ক ত্বকের জন্য হায়ালুরনিক অ্যাসিড বা অ্যালোভেরা সমৃদ্ধ সিরাম ব্যবহার করা ভালো।

ময়েশ্চরাইজার :

গরম কিংবা শীত সব সিজনেই ময়েশ্চরাইজার ব্যবহার অত্যন্ত জরুরী। চাইলে জলীয় উপাদান সমৃদ্ধ ময়েশ্চরাইজারও ব্যবহার করতে পারেন।

এতে ত্বক হাইড্রেটেড দেখাবে ও ভালো থাকবে।

সানস্ক্রিন :

এই গরমে সানস্ক্রিন ব্যবহার সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। এসময় সূর্যের প্রখরতা অনেক বেশি থাকে। সূর্যের অতি বেগুনী রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে সানস্ক্রিনের বিকল্প নেই। তাই বাসা থেকে বের হওয়ার পূর্বে বেশি এসপিএফ যুক্ত ভালো দেখে সানস্ক্রিন ব্যবহার করুন।

এছাড়াও সপ্তাহে দু-একবার ত্বকের ধরণ বুঝে ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। পাশাপাশি এক্সফোলিয়েটের জন্য স্ক্রাবও ব্যবহার করতে পারেন।

সূত্র : আনন্দবাজার

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top