৭ মার্চ, ১৫ আগস্টসহ আট জাতীয় দিবস বাতিল হচ্ছে

রায়হান রাজীব | প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২৪, ১৬:২৯

ছবি: সংগৃহীত

ঐতিহাসিক ৭ মার্চ, ১৭ মার্চ, ১৫ আগস্টসহ আটটি জাতীয় দিবস বাতিল করতে যাচ্ছে অন্তর্র্বতী সরকার। বুধবার প্রধান উপদেষ্টার ভেরিফায়েড ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে এ তথ্য জানানো হয়। ফেসবুক পোস্টে বলা হয়, অন্তর্র্বতী সরকারের উপদেষ্টা পরিষদ এক বৈঠকে আটটি জাতীয় দিবস বাতিলের সিদ্ধান্ত গ্রহণ করেছে। শিগগির এসব দিবস বাতিল করে পরিপত্র জারি করবে মন্ত্রিপরিষদ বিভাগ। এমন সিদ্ধান্তকে জাতীয় মুক্তির লড়াইয়ের ইতিহাস ও চেতনা মুছে ফেলার চেষ্টা আখ্যা দিয়ে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে আওয়ামী লীগ। বুধবার (১৬ অক্টোবর) আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার সই করা ওই বিবৃতি গণমাধ্যমে পাঠানো হয়। এতে অভিযোগ করা হয়, বর্তমান অন্তর্র্বতী সরকার শুরু থেকেই মুক্তিযুদ্ধের মূল্যবোধ ও চেতনাবিরোধী কাজ করে আসছে। সুপরিকল্পিতভাবে মানবিক মূল্যবোধ ও মুক্তিযুদ্ধের চেতনা বিনষ্টে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে চলেছে। তারা বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীদেরকে শত্রুজ্ঞান করছে।

আগে বিচার তারপর সমঝোতা, খুনিদের ক্ষমা নেই: মাহফুজ

জুলাই-আগস্টের গণহত্যা নিয়ে যাদের বিন্দুমাত্র অনুশোচনা নেই, তাদের সঙ্গে কোনো সমঝোতা হবে না বলে মন্তব্য করেছেন অন্তর্র্বতী সরকারের প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম। তিনি বলেছেন, আগে বিচার, তারপর সমঝোতা। খুনিদের ক্ষমা নেই। মঙ্গলবার রাতে নিজের ভেরিফায়েড ফেসবুক আইডিতে স্ট্যাটাস দিয়ে এসব বলেন মাহফুজ আলম।

৬ মাসের মধ্যে সাগর-রুনি হত্যার তদন্ত শেষ করতে নির্দেশ

আগামী ছয় মাসের মধ্যে সাংবাদিক দম্পতি সাগর সরোয়ার ও মেহেরুন রুনি হত্যা মামলার তদন্ত শেষ করতে উচ্চ ক্ষমতা সম্পন্ন টাস্কফোর্স কমিটিকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বুধবার প্রকাশিত পূর্ণাঙ্গ আদেশে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মাহবুব উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ এই নির্দেশনা দিয়েছেন। গত ৩০ সেপ্টেম্বর মামলার তদন্ত থেকে র‌্যাবকে সরিয়ে দেওয়ারও আদেশ দেন আদালত। স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে এই নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়। বিভিন্ন বাহিনীর অভিজ্ঞ তদন্ত কর্মকর্তাদের নিয়ে টাস্কফোর্স গঠন করতে বলা হয়।

হাইকোর্টের কয়েকজন বিচারপতিকে ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত

আওয়ামী লীগ সরকারের দোসর হিসেবে কাজ করার অভিযোগ ওঠা বেশ কয়েকজন বিচারপতিকে ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ তাদেরকে এ সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন। দুপুরে সুপ্রিম কোর্টের একাধিক বিচারপতি সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন। এদিকে, আওয়ামী লীগের দুর্নীতিবাজ বিচারকদের পদত্যাগের দাবিতে হাইকোর্ট ঘেরাও করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের হাজারও শিক্ষার্থী। দুপুর সাড়ে ১২টার দিকে হাইকোর্ট প্রাঙ্গণে অবস্থান নেন। তাদের স্লোগান, অবস্থান কর্মসূচিতে উত্তাল পুরো হাইকোর্ট এলাকা।

অগ্নিকন্যা’ মতিয়া চৌধুরী আর নেই

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রাজধানীর একটি হাসপাতালে আজ বুধবার দুপুরে তিনি মারা গেছেন বলে পারিবারিক সূত্রে জানা গেছে। ৮২ বছর বয়সী মতিয়া চৌধুরী বেশ কয়েক দিন ধরে অসুস্থ ছিলেন। তিনি রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সেখানেই আজ তাঁর মৃত্যু হয় বলে নিশ্চিত করেছে তাঁর পরিবারের একটি সূত্র। বাংলাদেশের রাজনীতিতে অগ্নিকন্যা হিসেবে পরিচিত মতিয়া চৌধুরীর জন্ম পিরোজপুরে ১৯৪২ সালের ৩০ জুন।

বিএনপি নেতা হারিছ চৌধুরীর লাশ উত্তোলন

ঢাকার সাভারের কবরস্থান থেকে সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীর লাশ উত্তোলন করছে পুলিশ। তিনি করোনায় আক্রান্ত হয়ে ২০২১ সালের ৩ সেপ্টেম্বর মারা গিয়েছিলেন বলে ধারণা করা হচ্ছে। তবে এ নিয়ে নানা ধরনের গুঞ্জন রয়েছে। এসবের অবসান করতেই আদালতের নির্দেশনায় ডিএনএ পরীক্ষার জন্য লাশটি তোলার উদ্যোগ গ্রহণ করা হয়। সকালে উপজেলার বিরুলিয়া ইউনিয়নের জামিয়া খাতামুন্নাবিয়্যীন মাদরাসার কবরস্থান থেকে লাশ উত্তোলন কার্যক্রম শুরু করা হয়।

কাল দেশে ফিরছেন সাকিব, সরাসরি উঠবেন টিম হোটেলে

শেষ হয়েও যেন শেষ হচ্ছে না হাথুরুসিংহে ইস্যু। যেসব অভিযোগ এনে তাকে অব্যহতি দিয়েছে বিসিবি, তা মানছেন না হাথুরু। ভিত্তিহীন বলে অভিযোগ উড়িয়ে দিয়ে আইনি লড়াইয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন চাকরিচ্যুত এই প্রধান কোচ। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নবনিযুক্ত প্রধান কোচ ফিল সিমন্স আজ বুধবার ঢাকায় পৌঁছেছেন। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম‍্যাচের সিরিজ দিয়ে শুরু হবে তার দায়িত্ব। এদিকে নানা জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে আগামীকাল দেশে ফিরছেন সাকিব অাল হাসান। সাদা পোশাকে নিজের শেষ ম্যাচটা ঘরের মাঠে খেলতেই প্রত্যাবর্তন তার। আগামী ২১ অক্টোবর মিরপুরে গড়াবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট।

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top