বিশ্ব মশা দিবস আজ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২০ আগষ্ট ২০২১, ১৮:১৫

বিশ্ব মশা দিবস আজ

ডেঙ্গু আতংকের মধ্যেই শুক্রবার (২০ আগস্ট) পালিত হচ্ছে ‘বিশ্ব মশা দিবস’। এ বছর মশা দিবসের মূল প্রতিপাদ্য হলো ‘ম্যালেরিয়াশূন্য লক্ষ্য অর্জন’।

১৯৩০ সাল থেকে প্রতিবছর ২০ আগস্ট দিবসটি পালিত হয়ে আসছে। ব্রিটিশ চিকিৎসক রোনাল্ড রস ১৮৯৭ সালের ২০ আগস্ট ম্যালেরিয়া রোগের কারণ ‘অ্যানিফিলিস প্রজাতির মশা’ আবিস্কার করায় এ দিনটি পালিত হয়ে থাকে ‘বিশ্ব মশা দিবস’ হিসেবে ।

স্বাধীনতার পর ৫০ বছর পার করেছে বাংলাদেশ। এ পাঁচ দশকে বিভিন্ন সরকার ক্ষমতায় এসে মশক নিধন ও নিয়ন্ত্রণে প্রতি বছর খরচ হয়েছে কোটি কোটি টাকা। কিন্তু মশার দাপট সব সরকারের আমলেই অব্যাহত রয়েছে। চলতি বছর বিশ্ব মশা দিবসের প্রতিপাদ্য ‘ম্যালেরিয়াশূন্য লক্ষ্য অর্জন’ থাকলেও বর্তমানে মহামারি করোনা পরিস্থিতিতে ‘মরার ওপর খাঁড়ার ঘা’ হয়ে দেখা দিয়েছে ডেঙ্গু।

স্বাস্থ্য ও রোগতত্ত্ব বিশেষজ্ঞদের মতে, বাংলাদেশে এ পর্যন্ত ১২৩ প্রজাতির মশা শনাক্ত হয়েছে। এর মধ্যে রাজধানী ঢাকায় ই আছে ১৪ প্রজাতির মশা। উষ্ণ-আর্দ্র আবহাওয়া, অপরিকল্পিত নগরায়ণ, বর্জ্য ব্যবস্থাপনায় দুর্বলতা ও মানুষের অসচেতনতার কারণে বাংলাদেশ মশার প্রজননের উপযুক্ত ক্ষেত্র হিসেবে পরিণত হয়েছে বলে জানিয়েছেন তারা।

এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top