• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সরকারি কর্মচারীদের ৯ম পে-স্কেল বাস্তবায়নসহ ৭ দাবি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২২, ০০:১০

সরকারি কর্মচারীদের ৯ম পে-স্কেল বাস্তবায়নসহ ৭ দাবি

৯ম পে-স্কেল বাস্তবায়ন এবং অন্তর্বর্তীকালের জন্য ৫০% মহার্ঘভাতা প্রদানসহ ৭ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ সরকারি কর্মচারী দাবি আদায় ঐক্য পরিষদ। শনিবার (১৫ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়েছে।

মানববন্ধনে পরিষদের নেতারা বলেন, তাদের বর্তমান বেতনে ‘নুন আনতে পানতা ফুরায়’ অবস্থা। ৭ দফা দাবি মানা না হলে তারা কঠোর কর্মসূচি দেওয়ার ঘোষণা দেন।

ঐক্য পরিষদের মুখ্য সমন্বয়ক মো. ওয়ারেছ আলী বলেন, স্বাধীনতার ৫১ বছর পার হলেও ১১ থেকে ২০ গ্রেডের কর্মচারীরা স্বাধীনতার সুফল না পেয়ে চরম বৈষম্যের শিকার হচ্ছেন। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে ১১-২০ গ্রেডের সকল সরকারি চাকরিজীবীদের প্রাপ্ত বেতনের টাকায় নুন আনতে পান্তা ফুরায়। যে সামান্য বেতন পাওয়া যায় তা দিয়ে আমাদের জীবন চলে না। আমাদের কর্মচারীরা এই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে একেকজন মানবেতর জীবনযাপন করছে।

তিনি বলেন, দীর্ঘ ৪ বছর ধরে আমরা বিভিন্নভাবে আন্দোলন করে যাচ্ছি। এখন পর্যন্ত বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী, বিভিন্ন মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতিসহ প্রায় ১২০ জনের বেশি সংসদ সদস্যকে এ সংক্রান্ত স্মারকলিপি প্রদান করেছি। কিন্তু কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছে না। আমরা অবিলম্বে আমাদের দাবি মেনে নেওয়ার অনুরোধ করছি। প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়ার পরে যদি কোনো পদক্ষেপ না নেওয়া হয় তাহলে আমরা কঠোর কর্মসূচি দেবো।

৭ দফা দাবি
• স্থায়ী পে-কমিশন গঠনের মাধ্যমে বৈষম্যহীন ৯ম পে-স্কেল ঘোষণা
• অন্তর্বর্তী সময়ের জন্য মহার্ঘভাতা প্রদান
• মন্ত্রণালয়ের ন্যায় এক ও অভিন্ন নিয়োগবিধি প্রণয়ন
• টাইম স্কেল-সিলেকশন গ্রেড পুনর্বহাল
• দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও জীবন-যাত্রার ব্যয় বৃদ্ধির সাথে সংগতি রেখে সকল ভাতা পুনর্নির্ধারণ
• ১০ম ধাপে বেতনস্কেল নির্ধারণসহ পে-কমিশনে কর্মচারী প্রতিনিধি রাখতে হবে
• ব্লকপোস্টে কর্মরতদের পদোন্নতি বা ৫ বছর পর পর উচ্চতর গ্রেড প্রদান করতে হবে

মানববন্ধনে সভাপতিত্ব করেন শিক্ষক সমাজের সভাপতি ও সমন্বয়ক মো. আনিছুর রহমান। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- মো. লুৎফর রহমান, আনোয়ারুল ইসলাম তোতা, মো. ইব্রাহিম খলিল, নিজামুল ইসলাম ভূঞা মিলন, মো. সাইফুল ইসলাম, শাহ মামুন, আসমা খানম প্রমুখ।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top