• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


পাবনার কৃষক সালাম হত্যা মামলায় ২১ জনের যাবজ্জীবন

রায়হান রাজীব | প্রকাশিত: ১ নভেম্বর ২০২২, ০৫:১৪

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তরা

পাবনা সদর উপজেলার চর তারাপুরে সালাম নামে এক কৃষককে হত্যার দায়ে ২১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে প্রত্যেককে ১০ হাজার টাকা জরিমানা আনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

সোমবার দুপুরে পাবনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ (দ্বিতীয় আদালত) আদালতের বিচারক ইসরাত জাহান মুন্নী এই রায় ঘোষণা করেন।

দণ্ডিতরা হলো—সদর উপজেলার ভাদুরীডাঙ্গী গ্রামের শাহজাহান মোল্লা, মিনহাজ, তিন ভাই নবী শেখ, সুলতান মাহমুদ পক্ষী ও মোক্তার, বাছেদ শেখ, আইয়ুব খাঁ, আসলাম, লতিফ মোল্লা, ছোবাই মোল্লা, কালাম, মহির মোল্লা, দুই ভাই মোহাম্মদ আলী মোল্লা ও রেজাউল মোল্লা, বাবু মোল্লা, সুজানগর উপজেলার চর ভবানীপুর গ্রামের দুই ভাই মোকছেদ মোল্লা ও বারেক মোল্লা, করিম মোল্লা, ভবানীপুর কাচারী মাঠ সংলগ্ন এলাকার খোকন, মানিকদিয়ার গ্রামের রফিক এবং সদর উপজেলার কোলচুরি গ্রামের বাবলু।

সাজাপ্রাপ্ত ২১ জনের মধ্যে বারেক, মিনহাজ, বাবলু, বাছেদ শেখ, লতিফ মোল্লা, ছোবাই পলাতক রয়েছেন। তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। আর ১৫ জনকে কারাগারে পাঠানো হয়েছে।

মামলার এজাহারে বলা হয়, ১৯৯৮ সালের ৭ নভেম্বর সালাম কৃষিজমিতে কাজ করছিলেন। পূর্ব শত্রুতার জেরে আসামিরা হত্যার উদ্দেশ্যে তাকে ঘিরে ধরে। সালাম দৌঁড়ে পালানোর চেষ্টা করলে পেছন থেকে গুলি করা হয়। এ সময় সালাম মাটিতে পড়ে গেলে তাকে গুলি করে ও কুপিয়ে হত্যা করা হয়।

এ ঘটনায় ২৪ জনকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন তার ভাই জব্বার। পরের বছর ১৯৯৯ সালের ১ আগস্ট ২৪ জনের বিরুদ্ধে চার্জশিট দেয় পুলিশ। মামলা চলাকালে ৩ আসামির মৃত্যু হয়। ফলে দীর্ঘ সাক্ষ্য ও শুনানি শেষে সোমবার ২১ জন আসামির বিরুদ্ধে রায় ঘোষণা করা হয়।

রাষ্ট্রপক্ষের অতিরিক্ত আইনজীবী ইউসুফ আলী বলেন, ‘পরিকল্পিতভাবে কৃষক সালামকে হত্যা করা হয়েছে। তাদের বিরুদ্ধে আনা অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ হওয়ায় আদালত উপযুক্ত শাস্তি দিয়েছেন। আমরা এই রায়ে সন্তুষ্ট।’

তবে আসামিপক্ষের আইনজীবী সনৎ কুমার সরকার বলেন, ‘রাষ্ট্রপক্ষ অভিযোগ প্রমাণ করতে সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে। তারপরও এই রায় দেওয়া হয়েছে। আমার মক্কেলরা ন্যায়বিচার থেকে বঞ্চিত হয়েছেন।’

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top