বৃহঃস্পতিবার, ৩ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১

মিশরে জলবায়ু সম্মেলন শুরু হচ্ছে আজ

নিজস্ব প্রতিনিধি | প্রকাশিত: ৬ নভেম্বর ২০২২, ২২:৩৮

মিশরে জলবায়ু সম্মেলন শুরু হচ্ছে আজ

বৈশ্বিক উষ্ণতা নিয়ন্ত্রণের মাধ্যমে জলবায়ু পরিবর্তনে বিপর্যস্ত ধরিত্রীকে রক্ষায় মিশরের বিলাসবহুল রিসোর্ট শহর শার্ম আল-শেখে রোববার (৬ নভেম্বর) শুরু হচ্ছে কপ-২৭ জলবায়ু সম্মেলন। সম্মেলনে বিশ্বের বহু রাষ্ট্র ও সরকারপ্রধানসহ হাজার হাজার নেতা অংশ নেবেন।

মোট ১৩ দিনব্যাপী সম্মেলনের এবারের আয়োজনে ১৯৮টি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান বা তাদের প্রতিনিধিরা অংশ নেবেন। তবে গতবার গ্লাসগোতে কপ-২৬-এ অংশ নিলেও এবার মিশর যাচ্ছেন না বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জলবায়ু সহিষ্ণু অর্থনীতির কথা বলা হলেও যুক্তরাষ্ট্র, চীন, ভারত, ব্রাজিল ও রাশিয়াসহ অনেক দেশ মানছে না। ফলে বন্যা, খরা, ঘূর্ণিঝড়সহ নানা প্রাকৃতিক দুর্যোগ আঘাত হানছে বাংলাদেশের মতো দেশগুলোতে। কিন্তু ঘুরে দাঁড়ানোর জন্য প্রতিশ্রুত অর্থ পাচ্ছে না দেশগুলো। ইংল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিত কপ-২৬ এ বিশ্বকে বাঁচাতে নানা ধরনের উদ্যোগ নেওয়া হলেও তা বাস্তবায়ন হয়নি।

জাতিসংঘের পরিবেশ সংস্থার সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, আন্তর্জাতিক সম্প্রদায় এখনও ২০১৫ সালের প্যারিস চুক্তির লক্ষ্য থেকে অনেক পিছিয়ে। বৈশ্বিক তাপমাত্রা ১ দশমিক ৫ সেন্টিগ্রেড মাত্রার নিচে রাখার অঙ্গীকার করেছে বিশ্ব সম্প্রদায়। তবে কার্বন নিঃসরণ কমানোর জন্য বিভিন্ন দেশের সরকারের পরিকল্পনা এখনও অপর্যাপ্ত। পরিবেশবাদী নেতারা উন্নত দেশগুলোকে আরও বেশি পদক্ষেপ নিতে বলছেন। এ সম্মেলনে সব মিলিয়ে প্রায় ৪০ হাজার লোক অংশ নেবেন, যার মধ্যে ২৪ হাজার কূটনীতিক এবং ১৩ হাজার পর্যবেক্ষক।

জলবায়ু সম্মেলনে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে অন্যতম বাংলাদেশ নিজেদের দাবি ও ক্ষতিপূরণের খতিয়ান তুলে ধরবে। কিন্তু তা কতটুকু বাস্তবায়ন হবে এটা নিয়ে সংশয় রয়েছে পরিবেশবাদী সংগঠনগুলোর মধ্যে।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top