• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


১ মার্চ থেকে ট্রেনের টিকিট সম্পূর্ণ অনলাইনে

নিজস্ব প্রতিনিধি | প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারী ২০২৩, ২১:৩৫

 ১ মার্চ থেকে ট্রেনের টিকিট সম্পূর্ণ অনলাইনে

রেলের টিকিটে কালোবাজারি প্রতিরোধ ও রাজস্ব আয় বাড়াতে ১ মার্চ থেকে টিকিটে অনলাইন পদ্ধতি কার্যকর করছে রেলপথ মন্ত্রণালয় ও রেল কর্তৃপক্ষ। বৃহস্পতিবার থেকে রেলওয়ের সিস্টেমে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন যাত্রীরা। প্রাথমিক পর্যায়ে ১০০টি পস মেশিনের মাধ্যমে এর কার্যক্রম শুরু করা হবে।

বুধবার রেল ভবনে রেলপথ মন্ত্রণালয় ও রেল কর্তৃপক্ষ আয়োজিত এক সংবাদ সম্মেলনে রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন এসব তথ্য জানান।

তিনি বলেন, টিকিট কালোবাজারি প্রতিরোধ, বিনা টিকিটে ভ্রমণকারীদের কাছ থেকে জরিমানাসহ ভাড়া আদায় সহজ করার লক্ষ্যে বাংলাদেশ রেলওয়ে টিকিটিং ব্যবস্থায় তিনটি সেবা অন্তর্ভুক্ত করতে যাচ্ছে, যা আগামী ১ মার্চ থেকে কার্যকর হবে। সেবা তিনটি হচ্ছে- জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের মাধ্যমে রেলওয়ের আন্তঃনগর ট্রেনের টিকিটিং ব্যবস্থা, টিকিট চেকিং ব্যবস্থায় পস (পয়েন্ট অব সেলস) মেশিন প্রবর্তন এবং অনলাইনের মাধ্যমে ক্রয়কৃত টিকিট অনলাইনে রিফান্ডের ব্যবস্থা করা। রেলওয়ের কাউন্টার, অনলাইন ও মোবাইল অ্যাপের মাধ্যমে টিকিট ক্রয়কারী যাত্রীগণ অনলাইন অথবা মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে যে কোনো সময় বাংলাদেশ রেলওয়ের টিকিট সিস্টেমে খুব সহজে নিবন্ধন সম্পন্ন করতে পারবেন। ১২ থেকে ১৮ বছর বয়সি যাত্রীগণ পিতা বা মাতার নাম ও এনআইডি দ্বারা অথবা জন্মনিবন্ধন নম্বর প্রদান ও জন্মনিবন্ধন সনদ আপলোড করার মাধ্যমে নিবন্ধনকৃত একাউন্ট দ্বারা টিকিট ক্রয় করতে পারবে। এ ক্ষেত্রে টিকিটের ওপরে মুদ্রিত নামের সঙ্গে যাত্রীর সম্পর্ক যাচাইয়ের জন্য ভ্রমণকালে বাধ্যতামূলকভাবে জন্মনিবন্ধন সনদের ফটোকপি সঙ্গে রাখতে হবে বলে জানা গেছে।

আরও পড়ুন: যেসব সুবিধা পাবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন

বিদেশি নাগরিকদের ক্ষেত্রে পাসপোর্ট নম্বর প্রদান ও পাসপোর্টের ছবি আপলোড করার মাধ্যমে নিবন্ধন সম্পন্ন করা যাবে। এছাড়া সফলভাবে এনআইডি, পাসপোর্ট ও জন্মনিবন্ধন যাচাইপূর্বক নিবন্ধন ছাড়া কোনো যাত্রী আন্তঃনগর ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন না। ভ্রমণকালে যাত্রীদের অবশ্যই নিজস্ব এনআইডি বা জন্মনিবন্ধন সনদের ফটোকপি অথবা পাসপোর্ট, ছবিসংবলিত আইডি কার্ড সঙ্গে রাখতে হবে। পরিচয়পত্রের সঙ্গে টিকিটের ওপরে মুদ্রিত যাত্রীর তথ্য না মিললে যাত্রীকে বিনা টিকিটে ভ্রমণের দায়ে অভিযুক্ত করা হবে এবং রেলওয়ের প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top